• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

বিমান হামলার প্রতিবাদে বাগদাদে মার্কিন দূতাবাসে হামলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ জানুয়ারি ২০২০, ১৫:০৬
ইরাকে মার্কিন দূতাবাস
ছবি সংগৃহীত

ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ শাবি'র কয়েকটি ঘাঁটিতে মার্কিন হামলার প্রতিবাদে রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসে হামলা চালিয়েছে বিক্ষোভরতরা। মঙ্গলবার এ হামলা চালায় ‍বিক্ষুদ্ধ জনতা।

তারা মার্কিন হামলার নিন্দা জানিয়ে বিভিন্ন স্লোগান দেয় এবং দেশটি থেকে মার্কিন সেনা ও কর্মকর্তাদের বেরিয়ে যাওয়ার আহ্বান জানায়। এসময় বিক্ষুব্ধ জনতা মার্কিন পতাকা ও দূতাবাসের নিরাপত্তা দেয়ালে আগুন ধরিয়ে দেয়। অনেকের হাতে হাশদ আশ শাবির পতাকাও দেখা যায়।

বিভিন্ন গণমাধ্যমে সম্প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, দূতাবাস এলাকা থেকে কুণ্ডুলি পাকানো কালো ধোঁয়া উড়ছে। হামলার পরপরই দূতাবাস থেকে কর্মকর্তা-কর্মচারীকে সরিয়ে নেয়া হয়।

রোববার সন্ধ্যায় ইরাকের জনপ্রিয় বাহিনী হাশদ আশ শাবির কয়েকটি সামরিক ঘাঁটিতে মার্কিন হামলায় প্রায় ৩০ জন নিহত ও ৫০ জন আহত হয়। ইরাকের সরকার ও রাজনৈতিক নেতারা এই হামলার প্রতিবাদ জানিয়েছেন।

ইরাক সরকার ওই হামলার পর সেদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এনে প্রতিবাদ জানিয়েছে। ইরাক সরকার বলেছে, এই হামলার ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের সম্পর্ক ঝুঁকির মুখে পড়েছে। মার্কিন বাহিনী সেদেশের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে বলে স্পষ্ট জানিয়ে দেয়া হয়েছে।

এদিকে মঙ্গলবার মার্কিন দূতাবাসে হামলার জন্য ইরানের ওপর দায় চাপিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এজন্য দেশটিকে ‘বড় মূল্য’ দিতে হবে বলেও হুঁশিয়ারি দেন ট্রাম্প।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরাক থেকে সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে রকেট হামলা
এক পরিবারের ১৩ শিশুর প্রাণ কেড়ে নিলো ইসরায়েল
ছয় শিশুসহ আরও ৯ জনকে হত্যা করল ইসরায়েল
বিশ্বকাপের ভিসা প্রসেসিংয়ে মার্কিন দূতাবাসে টাইগাররা
X
Fresh