• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ব্রিটেনে সন্ত্রাসী হামলার চেয়ে পারিবারিক সহিংসতায় মৃত্যু ১৫ গুণ বেশি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ ডিসেম্বর ২০১৯, ১০:১১
Domestic violence kills 15 times as many as terrorism in Britain
প্রতীকী ছবি

ব্রিটেনে পারিবারিক নির্যাতনের শিকার হয়ে মৃত্যুর ভয়াবহ এক চিত্র উঠে এসেছে। পারিবারিক নির্যাতনবিরোধী প্রচারণায় কাজ করে এমন একদল অ্যাক্টিভিস্ট পরিচালিত গবেষণায় দেখা গেছে, দেশটিতে সন্ত্রাসী কর্মকাণ্ডে যে পরিমাণ মানুষের মৃত্যু হয় তার প্রায় ১৫ গুণ বেশি মানুষের মৃত্যু হয় পারিবারিক নির্যাতনের শিকার হয়ে।

পুলিশ, হাসপাতালসহ বিভিন্ন আনুষ্ঠানিক সূত্র থেকে নেয়া তথ্যের ওপর ভিত্তি করে গবেষণাটি পরিচালিত হয়েছে। এ কারণেই পারিবারিক সহিংসতা রোধে পুলিশকে আরও বেশি অর্থ বরাদ্দ দেয়া প্রয়োজন বলে দাবি করেছেন তারা।

অ্যাক্টিভিস্টদের দাবি, সন্ত্রাসবাদ ঠেকাতে যেমন পুলিশের জন্য বরাদ্দ নির্দিষ্ট করে দেয়া হয়, তেমনি পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে ব্রিটিশ সরকারের উচিত পারিবারিক নির্যাতন ও সহিংসতা রোধেও বড় অংকের নির্দিষ্ট বাজেট বরাদ্দ করা, যেটি শুধু এই সমস্যা মোকাবেলার জন্যই ব্যয় হবে।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, সরকারিসহ বিভিন্ন স্বীকৃত সূত্র থেকে পাওয়া উপাত্ত অনুসারে- ২০০০ থেকে ২০১৮ সালের মধ্যে ইংল্যান্ড এবং ওয়েলসে পারিবারিক সহিংসতার শিকার হয়ে এক হাজার ৮৭০ জনের মৃত্যু হয়েছে। যেখানে জঙ্গি-সন্ত্রাসবাদের কারণে ১২৬ জনের মৃত্যু হয়েছে। এসব পারিবারিক নির্যাতনে নিহতদের বেশিরভাগই নারী বলেও ওই প্রতিবেদনে উঠে এসেছে।

এদিকে ঘরোয়া এসব নিপীড়ন-নির্যাতনের শিকার হয়ে প্রতি বছর আরও প্রায় ৪০০ জন করে আত্মহত্যা করেন বলেও দাবি করেছে অ্যাক্টিভিস্টরা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্রিটেনে গির্জাকে ১০০ বিলিয়ন পাউন্ড ‘জরিমানা’
ব্রিটেনের রাজা চার্লসের ক্যানসার
শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন ব্রিটিশ এমপিরা
X
Fresh