• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বুরকিনা ফাসোয় সেনা-জঙ্গি লড়াইয়ে ৩১ নারীসহ নিহত ১২২

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ ডিসেম্বর ২০১৯, ১৬:৫৫
122 killed Burkina Faso including 31 women
ছবি সংগৃহীত

বুরকিনা ফাসো ও সাহেল অঞ্চলে জঙ্গি হানা ও প্রাণহানির ঘটনা নতুন কিছু নয়। তা সত্ত্বেও মঙ্গলবার গভীর রাতে জঙ্গি হানার পর যেভাবে শতাধিক মানুষের প্রাণ গেছে তা অভূতপূর্ব। এর মধ্যে ৩৫ জন বেসামরিক ব্যক্তির মৃত্যু হয়েছে। আর সেনা ও জঙ্গিদের মধ্যে লড়াইয়ে মৃত্যু হয়েছে ৮৭ জনের। খবর ডয়চে ভেলের।

সরকার ও সেনাবাহিনী পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, জঙ্গিরা উত্তর বুরকিনা ফাসোর শহর আরবিন্দা আক্রমণ করে। প্রথমে তারা পাশের এলাকায় সামরিক ঘাঁটিতে আক্রমণ করতে যায় সেখানে ব্যর্থ হয়ে আরবিন্দাতে আসে। সেখানেও সেনাবাহিনী তাদের প্রতিহত করলে তারা পালাতে থাকে।

পালাবার সময়ই এলোপাথাড়ি গুলি চালিয়ে ৩৫ জন বেসামরিক মানুষকে হত্যা করে জঙ্গিরা।। তার মধ্যে ৩১ জনই নারী।

সেনাবাহিনী ওই জঙ্গিদের তাড়া করে। সেনার গুলিতে ৮০ জনের মতো জঙ্গি নিহত হয়েছে বলে বিবৃতিতে দাবি করা হয়েছে। সেই সঙ্গে উদ্ধার করা হয়েছে জঙ্গিদের ব্যবহার করা মোটর বাইক ও প্রচুর পরিমাণে অস্ত্রশস্ত্র ও গুলি।

সপ্তাহখানেক আগেই ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এই এলাকায় সফর করে গেছেন। জি ৫ সাহেল দেশগুলোতে কয়েক হাজার ফরাসি সেনা রয়েছে। এই পাঁচ দেশের মধ্যে রয়েছে বুরকিনা ফাসোও। জঙ্গিগোষ্ঠীগুলোর মোকাবিলা করার জন্যই ফরাসি সেনা সেখানে রয়েছে। ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও জি ৫ সাহেল দেশগুলোর চেষ্টা সত্ত্বেও তাদের পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। পুরো এলাকার দখলদারিও নেয়া সম্ভব হয়নি।

২০১৫ থেকে বুরিকনা ফাসো, মালি, চাদসহ দেশগুলোতে বারবার আক্রমণ করে জঙ্গিরা কয়েকশো সাধারণ লোককে হত্যা করেছে। কয়েক লাখ লোক নিরাপদ আশ্রয়ের সন্ধানে ঘর ছেড়েছেন। ফলে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে না।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বুরকিনা ফাসোতে নামাজের সময় মসজিদে হামলা, বহু নিহত
বুরকিনা ফাসোতে গির্জায় বন্দুকধারীদের হামলা, নিহত ১৫
X
Fresh