• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তানে ব্লাসফেমি আইনে শিক্ষককে মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ ডিসেম্বর ২০১৯, ১৯:০৪
জুনেইদ হাফিজ
ছবি সংগৃহীত

২০১৩ সালে ফেসবুকে হজরত মুহাম্মদ (সা.) ও কুরআন সম্পর্কে বিতর্কিত মন্তব্য করে কট্টরপন্থীদের রোষে পড়েন মুলতানের বাহাউদ্দিন জাকারিয়া বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ৩৩ বছরের জুনেইদ হাফিজ। পরে তাকে গ্রেপ্তার করে ব্লাসফেমি বা ধর্ম অবমাননার মামলা দায়ের করে পুলিশ।

এরপর থেকে এতদিন ধরে ওই মামলার শুনানি চলছিল। এর মধ্যে একাধিক বার বিচারপতি বদলি হয়েছেন। শুনানিও স্থগিত হয়েছে অসংখ্য বার। শেষমেশ শনিবার তাকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ডের সাজা শোনায় মুলতানের একটি আদালত। নিম্ন আদালতের এই রায়কে লাহোর হাইকোর্টে তারা চ্যালেঞ্জ জানাবেন বলে ইতোমধ্যেই জানিয়েছেন হাফিজের আইনজীবী আসাদ জামাল।

---------------------------------------------------------------
আরো পড়ুন: তুর্কি জাহাজ আটক করেছে লিবিয়ার হাফতার বাহিনী
---------------------------------------------------------------

এর আগে আদালতে হাফিজের হয়ে লড়ছিলেন সে দেশের প্রখ্যাত সমাজকর্মী তথা আইনজীবী রশিদ রহমান। সেইসময় বিভিন্ন ধর্মীয় সংগঠনের বিরুদ্ধে তাকে হুমকি দেয়ার অভিযোগ ওঠে। ২০১৪ সালে খুন হন রশিদ রহমান।

এদিকে তিনিও নিরাপত্তার অভাব বোধ করছেন বলে বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন আসাদ জামাল। নিরাপত্তাজনিত কারণে জুনেইদ হাফিজকেও জেলের মধ্যে আলাদা সেলে রাখা হয়েছে।

উল্লেখ্য, মার্কিন সাহিত্য, ফটোগ্রাফি ও থিয়েটার বিষয়ে ফুলব্রাইট স্কলারশিপ নিয়ে যুক্তরাষ্ট্রে মাস্টার্স করেছেন জুনেইদ হাফিজ। পাকিস্তানে ফিরে এসে গ্রেপ্তার হওয়ার আগ পর্যন্ত তিনি বাহাউদ্দিন জাকারিয়া বিশ্ববিদ্যালয়ে প্রভাষকের দায়িত্বে ছিলেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আফ্রিদির সঙ্গে দ্বন্দ্বের বিষয়ে যা বললেন বাবর
তিন ভাই-বোনকে গুলি করে হত্যা, ২ জনের মৃত্যুদণ্ড
নিউজিল্যান্ড-পাকিস্তান ম্যাচসহ টিভিতে আজকের যত খেলা
এশিয়া কাপ আয়োজন করতে পারবে না ভারত-পাকিস্তান!
X
Fresh