• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ভারত সরকার মুসলিমদের বহিষ্কার করতে চাইছে: ওয়াইসি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ ডিসেম্বর ২০১৯, ১৮:৪৮
আসাদউদ্দিন ওয়াইসি
ছবি সংগৃহীত

ভারতের মজলিশ-ই-ইত্তেহাদুল-মুসলেমিন (মিম) প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপি বলেছেন, সরকার মুসলিমদেরকে দ্বিতীয় শ্রেণির নাগরিক নয় বরং দেশ থেকে বহিষ্কার করার ষড়যন্ত্র করছে। গতকাল শনিবার দিনগত রাতে হায়দ্রাবাদের দারুসসালামে এক সমাবেশে ভাষণ দেয়ার সময় তিনি ওই মন্তব্য করেন।

ওয়াইসি বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের তীব্র সমালোচনা করে ওই আইনকে ‘মুসলিম বিরোধী’ বলে অভিহিত করে এ থেকে ‘ধর্মীয় সংখ্যালঘু’ শব্দ অপসারণের দাবি জানিয়েছেন।

ওয়াইসি বলেন, মুসলিম তারাই যারা ভারত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তিনি বলেন, আসামে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) কার্যকর হওয়ার পরে যারা ওই তালিকা থেকে বাদ পড়েছে তাদের নিয়ে সরকার কী করবে? এসব লোকদের সম্পর্কে সরকারের মনোভাব কী তা জানাক। আসামের এক মন্ত্রী বলেছেন যে, তিনি মুসলিমদের বহিষ্কার করবেন এবং হিন্দুদের নাগরিকত্ব দেবেন। এভাবে সরকার নিজেও গুজব ছড়াচ্ছে।

তিনি বলেন, দেশ বিভাগের সময়, ভারতীয় মুসলিমরা জিন্নাহর দ্বিজাতি তত্ত্বকে অস্বীকার করে ভারতে থাকার সিদ্ধান্ত নিয়েছিলেন।

ওয়াইসি বলেন, বিজেপি দেশে কালো আইন এনেছে। এই লড়াই কেবল মুসলিমদের নয় বরং দলিত, তপশিলি জাতি ও তপশিলি উপজাতির জন্যও। তিনি এসময়ে জনগণকে 'সংবিধান বাঁচাও দিবস’ পালন করার আবেদন জানান।

ভারতের কেন্দ্রীয় সরকার প্রতিবেশি বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় নির্যাতনের ফলে এদেশে আসা ধর্মীয় সংখ্যালঘু হিন্দু, বৌদ্ধ, জৈন, খ্রিস্টান, পার্সিদের নাগরিকত্ব দেয়ার জন্য নাগরিকত্ব সংশোধনী আইন পাস করেছে। ওই আইনে মুসলিমদের কোনও উল্লেখ না থাকায় এবং এভাবে নির্দিষ্ট ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেয়ার ব্যবস্থা হওয়ায় বিভিন্ন মহল থেকে তীব্র সমালোচনা করা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh