• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পকে সতর্ক করলেন শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ ডিসেম্বর ২০১৯, ১৩:১০
ডোনাল্ড ট্রাম্প, শি জিনপিং
ছবি সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক টেলিফোনালাপে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য ওয়াশিংটনকে অভিযুক্ত করেছেন। শি বলেছেন, তাইওয়ান, হংকং, শিনজিয়াং ও তিব্বতের ব্যাপারে যুক্তরাষ্ট্র যে ‘নেতিবাচক কথা বলছে ও নেতিবাচক কাজ করছে’ তাতে চীন গভীরভাবে উদ্বিগ্ন।

চীনা বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের অনুরোধে এ টেলিফোনালাপ হয়। এতে প্রেসিডেন্ট জিনপিং আরও বলেন, যুক্তরাষ্ট্রের এসব কর্মকাণ্ড চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল এবং এর ফলে চীনের জাতীয় স্বার্থ ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি দুই দেশের মধ্যকার আস্থার পরিবেশ ক্ষতিগ্রস্ত হবে। এ কারণে তিনি এ ধরনের হস্তক্ষেপ থেকে বিরত থাকতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান।

তবে ওই টেলিফোনালাপের পর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইট বার্তায় দাবি করেছেন, প্রেসিডেন্ট শি’র সঙ্গে তার ‘খুব ভালো আলোচনা’ হয়েছে এবং এ আলোচনায় সম্ভাব্য বাণিজ্য চুক্তি থেকে শুরু করে উত্তর কোরিয়া ও হংকং ইস্যু পর্যন্ত স্থান পেয়েছে। এরইমধ্যে চীন যুক্তরাষ্ট্রে তৈরি বিভিন্ন পণ্য আমদানি করতে শুরু করেছে বলেও দাবি করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালী করার ব্যাপারে ‘ফেজ-ওয়ান’ চুক্তির ব্যাপারে একমত হওয়ার এক সপ্তাহ পর দুই দেশের প্রেসিডেন্ট টেলিফোনে কথা বললেন। ওই চুক্তি অনুযায়ী চীন যুক্তরাষ্ট্র থেকে কৃষি যন্ত্রপাতিসহ অন্যান্য পণ্য আমদানি বাড়াবে এবং বিনিময়ে যুক্তরাষ্ট্রের বাজারে চীনা পণ্য প্রবেশের ওপর থেকে শুল্ক বাধা দূর করা হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
নির্বাচনে হস্তক্ষেপ করতে জিনপিংকে নিষেধ করলেন বাইডেন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
X
Fresh