• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

৬.৪ মাত্রার ভূমিকম্পে কাঁপলো আফগানিস্তান, পাকিস্তান ও ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ ডিসেম্বর ২০১৯, ২২:৩৫
ভূমিকম্প, আফগানিস্তান
পাকিস্তানের গণমাধ্যম ডন

আফগানিস্তান ও পাকিস্তানের উত্তরাঞ্চলে ছয় দশমিক চার মাত্রার এক ভূমিকম্প আঘাত হেনেছে। ইসলামাবাদের ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টারের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি গণমাধ্যম ডন। ভারত অধিকৃত কাশ্মীরেও এর কম্পন অনুভূত হয়েছে।

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভের (ইউএসজিএস) মতে, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের উত্তরপূর্বাঞ্চলীয় বাদাখশান প্রদেশের ঘনবসতিপূর্ণ পাহাড়ি এলাকায়। এর গভীরতা ছিল ২১০ কিলোমিটার। ইউএসজিএস জানায়, ভূমিকম্পটির মাত্রা ছিল ছয় দশমিক এক।

পাকিস্তানের প্রভিন্সিয়াল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (পিডিএমএ) জানায়, এই ভূমিকম্পের ফলে খাইবার পাখতুনখাওয়ার আপার দির জেলার এক শিশু আহত এবং একটি বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলাটির হাতানদারা গ্রামের এই চার বছরের ছেলেশিশু একটি দেয়াল ধসে পড়ায় সময় আহত হয়।

পিডিএমএ-এর মুখপাত্র তৈমুর আলি জানান, জেলাটির ডিজাস্টার ইউনিট ও প্রশাসনের সঙ্গে সবসময় যোগাযোগ রাখা হচ্ছে। এই ভূমিকম্পের ফলে এখনও কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে কম্পনের ফলে খাইবার পাখতুনখাওয়া ও মালাকান্দ বিভাগের বাসিন্দারা ভয় পেয়েছে।

ডননিউজটিভির খবরে বলা হয়, লাহোর, ইসলামাবাদ, পেশাওয়ার, মুরি, মানসেহরা, বাট্টাগ্রাম, চিনিয়োট ও গিলগিত-বালতিস্তানেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে। কাশ্মীরে এর কম্পন অনুভূত হওয়ার বিষয়টি জানিয়েছে কাতারের গণমাধ্যম আল জাজিরা।

কে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
পাকিস্তানের সংসদ ভবনে জুতা চুরি, খালি পায়ে ফিরলেন এমপিরা
শাহিনের চোখে টি-টোয়েন্টির ব্র্যাডম্যান রিজওয়ান
X
Fresh