• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মুসলিমদের ভাগ্য এখন পাঁচ দেশের হাতে নেই: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ ডিসেম্বর ২০১৯, ১৯:০০
রিসেপ তাইয়েপ এরদোয়ান, মাহাথির মোহাম্মদ
তুর্কি সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বৃহস্পতিবার বলেছেন, সারা বিশ্বের মুসলিমদের ভাগ্য এখন আর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের হাতে নেই। খবর তুর্কি সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির।

মালয়েশিয়ার রাজধানীতে কুয়ালালামপুর সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, এসব দেশের তুলনায় বিশ্ব অনেক বড়। তাছাড়া দেশগুলোর ভেটো পাওয়ার ছোট রাষ্ট্রগুলোর জন্য বিপর্যয় ডেকে আনতে পারে।

এরদোয়ান বলেন, মুসলিম দেশগুলো একজোট হয়ে অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) মতো একটি আপডেট প্ল্যাটফর্ম গঠন করা জরুরি হয়ে পড়েছে।

তিনি বলেন, যখন কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম কম্পিউটার এবং রোবোটিক টেকনোলজি নিয়ে আলোচনা হচ্ছে, তখন দুর্ভাগ্যজনকভাবে আমরা অভ্যন্তরীণ বিতর্ক মেটাতে আমাদের শক্তি অপচয় করছি।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, আমি জানি মুসলিম নেতা হিসেবে আমরা কেউ এতে সন্তুষ্ট নই। যেসব প্রকল্প সম্ভাবনা বাড়াবে এবং ঘাটতি দূর করবে, সেসব প্রকল্পে দৃষ্টিনিবদ্ধ করতে হবে আমাদের।

এই উদ্বোধনী অনুষ্ঠানে এছাড়া ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি এবং আয়োজক দেশ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহম্মদ বক্তব্য দেন।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদ উপলক্ষে দুদিনের টোল ফ্রি ঘোষণা মালয়েশিয়ার
ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তি সইয়ের সম্ভাবনা
ঐতিহাসিক বদর দিবস আজ
বাংলাদেশিদের মসজিদ নির্মাণে মালয়েশিয়ানের ৭ কোটি টাকার অনুদান
X
Fresh