• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জম্মু-কাশ্মীর নিয়ে আবার রুদ্ধদ্বার বৈঠক জাতিসংঘের নিরাপত্তা পরিষদের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ ডিসেম্বর ২০১৯, ১৭:১৫
জম্মু ও কাশ্মীর, চীন
ভারতের গণমাধ্যম আনন্দবাজার

চীনের আবেদনে সাড়া দিয়ে মঙ্গলবার জম্মু ও কাশ্মীর নিয়ে আবার রুদ্ধদ্বার বৈঠক করবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। খবর ভারতের গণমাধ্যম আনন্দবাজারের।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি গত ১২ ডিসেম্বর জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে নিরাপত্তা পরিষদকে চিঠি লেখেন।

দেশটির এই উদ্বেগকে সামনে রেখে আবার নিরাপত্তা পরিষদের দ্বারস্থ হয়েছে চীন। দেশটি জানিয়েছে, জম্মু ও কাশ্মীর নিয়ে পাকিস্তানের উদ্বেগে তারাও উদ্বিগ্ন।

জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে গত আগস্টেও রুদ্ধদ্বার বৈঠক করে এই পরিষদ। ভারতকে চাপে ফেলার জন্য পাকিস্তানের হয়ে জোর প্রচেষ্টা চালায় চীন।

পরিষদের বেশির ভাগ সদস্য জানান, এটি ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক ইস্যু। এই দুই দেশই আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নিক।

ভারত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর থেকেই জোর বিরোধিতা করে পাকিস্তান। জম্মু ও কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলেও অভিযোগ করে পাকিস্তান।

ভারতকে কোণঠাসা করতে আন্তর্জাতিক পর্যায়ে সব ধরনের চেষ্টা চালায় পাকিস্তান। আন্তর্জাতিক আদালতেও বিষয়টি ওঠে। কোথাও সুবিধা করতে পারেনি দেশটি।

ভারতের সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর বিক্ষোভ ও প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে জম্মু ও কাশ্মীর। একের পর এক স্থানীয় রাজনৈতিক নেতাদের গৃহবন্দি করা হয়।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাহিনের চোখে টি-টোয়েন্টির ব্র্যাডম্যান রিজওয়ান
৮৩৭ আফগান শরণার্থীকে ফেরত পাঠাল পাকিস্তান
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
X
Fresh