• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের দুটি অভিযোগ অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ ডিসেম্বর ২০১৯, ১০:৫২
ডোনাল্ড ট্রাম্প
সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের দুটি অভিযোগ অনুমোদন দিয়েছে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটি। এর ফলে ট্রাম্পের অভিশংসন নিয়ে নিম্নকক্ষে ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

আগামী সপ্তাহে হাউজের নিম্নকক্ষে এই ভোটাভুটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কংগ্রেসের নিম্নকক্ষে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

ট্রাম্প হচ্ছেন চতুর্থ মার্কিন প্রেসিডেন্ট যিনি অভিশংসনের মুখে পড়লেন। এদিকে হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে কথোপকথনে ট্রাম্প এই অভিশংসন প্রক্রিয়াকে ‘লজ্জাজনক’ ও একটি ‘প্রতারণা’ বলে মন্তব্য করেছেন।

ট্রাম্পের অভিশংসনের দুটি অভিযোগ নিয়ে শুক্রবার ১০ মিনিটের কিছু বেশি সময় শুনানি হয়। ওই শুনানিতে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেয়ার দুটি অভিযোগ ২৩-১৭ ভোটে পাস হয়।

এই ভোটাভুটি বৃহস্পতিবার অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ১৪ ঘণ্টার বেশি সময় পর শুক্রবার হয়। এদিকে এই ভোটাভুটি পিছিয়ে যাওয়ার কারণে ডেমোক্র্যাটিক পার্টির চেয়ারম্যান জেরি নাডলারের সমালোচনা করেছে রিপাবলিকানরা। তাদের অভিযোগ যে, বেশি টিভি কভারেজ পাওয়ার জন্য এই ভোটাভুটি পিছিয়ে দিয়েছেন তিনি।

ক্ষমতার অপব্যবহার সংক্রান্ত অভিযোগে বলা হয়েছে, ট্রাম্প রাজনৈতিকভাবে লাভবান হওয়ার জন্য তার রাজনৈতিক প্রতিপক্ষ, ডেমোক্র্যাটিক দলের সামনের সারির প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে বিদেশি রাষ্ট্রের (ইউক্রেন) সহায়তা চেয়েছিলেন।

এছাড়া হাউজের তদন্ত কাজে অসহযোগিতার মাধ্যমে তিনি কংগ্রেসের কাজে বাধা দিয়েছেন বলেও প্রমাণিত হয়েছে। ডেমোক্র্যাটদের অভিযোগ ট্রাম্প ‘দুর্নীতিপূর্ণভাবে’ কাজ করে ‘জাতিকে ধোঁকা’ দিয়েছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য সহায়তা বিলে ভোট আজ
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
গাজা ও রাশিয়ায় পারমাণবিক বোমা ফেলার আহ্বান মার্কিন কংগ্রেসম্যানের 
কঙ্গনাকে ‘যৌনকর্মী’ বলে সম্বোধন, বিপাকে কংগ্রেস নেত্রী
X
Fresh