logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০, ১৫ মাঘ ১৪২৭

সিএবির বিরুদ্ধে এবার ব্যাপক বিক্ষোভ পশ্চিমবঙ্গে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৩ ডিসেম্বর ২০১৯, ২০:৪৯ | আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৯, ২০:৫৬
নাগরিকত্ব (সংশোধনী) বিল, পশ্চিমবঙ্গ
পার্ক সার্কাসে বিক্ষোভ (স্থানীয় আনন্দবাজার থেকে নেয়া)
ভারতে সদ্য আইনে পরিণত হওয়া নাগরিকত্ব (সংশোধনী) বিল বা সিএবির বিরুদ্ধে এবার ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে পশ্চিমবঙ্গে। খবর স্থানীয় গণমাধ্যম আনন্দবাজারের।

হাওড়ার উলুবেড়িয়া ও মুর্শিদাবাদের বেলডাঙার পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। এদিন প্রথমে ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধ করা হয় উলুবেড়িয়ায়।

কয়েক হাজার বিক্ষোভকারী রাস্তা আটকে আগুন জ্বালিয়ে দেন। পরে অবরোধ শুরু হয় রেললাইনে। হাওড়া-খড়গপুর শাখায় ট্রেন চলাচল সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়ে। রেললাইনের ওপরে আগুন জ্বালিয়ে দেন বিক্ষোভকারীরা। পাথর ছুড়ে হামলা চালানো হয় আটকে থাকা ট্রেনগুলোতে। এই হামলায় বেশ কয়েকজন আহত হন বলে জানা গেছে।

মুর্শিদাবাদের বেলডাঙাও এদিন সকাল থেকেই উত্তপ্ত ছিল। জাতীয় সড়ক ও রেললাইনে অবরোধ চলছে বেলডাঙায়। এখানকার রেললাইনেও আগুন জ্বালিয়ে দেয়া হয়।

উলুবেড়িয়া ও বেলডাঙায় বিক্ষোভ (স্থানীয় আনন্দবাজার থেকে নেয়া)

জাতীয় সড়ক থেকে পুলিশ অবরোধ সরানোর চেষ্টা করলে অবরোধকারীদের সঙ্গে সংঘর্ষ হয় পুলিশের। এখনও অবরোধ আছে বলে জানা যাচ্ছে।

মুর্শিদাবাদের জেলা সদর বহরমপুরেও বিক্ষোভ হয়েছে বলে জানা গেছে। এখানেও জাতীয় সড়ক অবরোধ করা হয়। পরে অবশ্য অবরোধ উঠে যায়। তবে জেলার আরও উত্তরের উমরপুরে পরিস্থিতি উত্তপ্ত ছিল বৃহস্পতিবার থেকেই। পাশের জেলা বীরভূম থেকেও অবরোধ বিক্ষোভের খবর পাওয়া গেছে।

কলকাতার পার্ক সার্কাস এলাকায়ও বিক্ষোভ হয়েছে। পার্ক সার্কাস সেভেন পয়েন্ট অবরোধ করে বিক্ষোভ করে কয়েকশ’ মানুষ। রাস্তায় টায়ার জ্বালানো হয়।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীদেরকে বাংলায় শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন। তিনি গণতান্ত্রিক উপায়ে প্রতিবাদ করার পরামর্শ দেন।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়