• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

জাপানের প্রধানমন্ত্রীর ভারত সফর স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ ডিসেম্বর ২০১৯, ১৭:৫৮
নরেন্দ্র মোদি, শিনজো অ্যাবে
জাপানের গণমাধ্যম নিক্কেই এশিয়ান রিভিউ

ভারতের উত্তরপূর্বাঞ্চলে নাগরিকত্ব (সংশোধনী) বিলের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভের কারণে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের ভারত সফর স্থগিত করা হয়েছে। খবর জাপানি গণমাধ্যম নিক্কেই এশিয়ান রিভিউ-এর।

আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর ভারত সফর করার কথা ছিল অ্যাবের। এই সফরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল তার।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার শুক্রবার এক বিবৃতিতে অ্যাবে ও মোদির বৈঠক স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, জাপানের প্রধানমন্ত্রীর ভারত সফর উভয়পক্ষের সমঝোতার ভিত্তিতে পিছিয়ে নেয়া হয়েছে। পরবর্তীতে সুবিধাজনক সময়ে এই সফরের দিন নির্ধারণ করা হবে।

জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গে সংশ্লিষ্ট একাধিক সূত্র শুক্রবার সকালে গণমাধ্যমটিকে জানায়, তারা অ্যাবের ভারত সফর বাতিলের পরিকল্পনাটি সমন্বয় করছেন।

ভারতের লোকসভার পর গত বুধবার রাজ্যসভায়ও পাস হয় নাগরিকত্ব (সংশোধনী) বিল। ভোটাভুটিতে এর পক্ষে ১২৫টি এবং বিপক্ষে ১০৫টি ভোট পড়েছে।

তুমুল বিরোধিতা ও বিক্ষোভের মধ্যেই বৃহস্পতিবার মধ্যরাতে বিলটিতে সই করেছেন ভারতীয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এরপর রাষ্ট্রীয় গেজেট প্রকাশের মাধ্যমে আইনে পরিণত হলো বিলটি।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
সমুদ্রের বেআইনি কার্যকলাপ রুখতে যৌথ উদ্যোগ ভারত ও ওমানের
বাতাসেই ভেঙে পড়ল সেতু
X
Fresh