• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ ডিসেম্বর ২০১৯, ১৫:২৪
যুক্তরাজ্য, নির্বাচন
যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান

যুক্তরাজ্যে পাঁচ বছরের মধ্যে তৃতীয়বারের মতো সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ বৃহস্পতিবার শুরু হয়েছে। খবর দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম বিবিসির।

স্থানীয় সময় সকাল সাতটায় ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও নর্দার্ন আয়ারল্যান্ডের ৬৫০টি নির্বাচনী আসনের পোলিং স্টেশনগুলো খুলে দেয়া হয়।

রাত ১০টায় ভোটগ্রহণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ভোট গণনা শুরু হবে। শুক্রবার সকালের মধ্যেই বেশির ভাগ আসনের ফলাফল ঘোষণা করা হবে।

নিউক্যাসল সেন্ট্রাল ২০১৭ সালে সর্বপ্রথম ফলাফল ঘোষণা করে। ভোটগ্রহণ শেষ হওয়ার প্রায় এক ঘণ্টার মধ্যেই এই আসনের ফলাফল ঘোষণা করা হয়।

দেশটিতে সাধারণত চার বা পাঁচ বছর পর নির্বাচন হয়। কিন্তু বেক্সিট কার্যকর করতে কোনও একটি দলের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য তৃতীয়বারের মতো নির্বাচন হচ্ছে।

যুক্তরাজ্যে ১৯৭৪ সালের পর এই প্রথম শীতকালে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। অন্যদিকে ১৯২৩ সালের পর এই প্রথম ডিসেম্বরে দেশটির নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

দেশটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন নির্বাচনের মুখোমুখি হয়নি বলে মনে করা হচ্ছে। কারণ এই নির্বাচনের ফলাফলের ওপর দেশটির ভবিষ্যতের অনেক কিছু নির্ভর করছে।

ব্রেক্সিট কার্যকরের জন্য প্রায় তিন বছর যুক্তরাজ্যের সংসদে অচলাবস্থা বিরাজ করছিল। এরই প্রেক্ষিতে গত দুই বছরে অনুষ্ঠিত হওয়া দ্বিতীয় নির্বাচন এটি।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
‘নির্বাচনে খরচ ১ কোটি ২৬ লাখ, যেভাবেই হোক তুলবো’
উপজেলা নির্বাচনে ভোটকেন্দ্র নির্ধারণে ইসির নির্দেশনা
নির্বাচনী সংস্কৃতির চিরন্তন পাঠটি সুখকর না
X
Fresh