logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ ডিসেম্বর ২০১৯, ২২:০০
আপডেট : ১১ ডিসেম্বর ২০১৯, ২৩:৩৪

ভারতের রাজ্যসভায় পাস হলো নাগরিকত্ব (সংশোধনী) বিল

নাগরিকত্ব (সংশোধনী) বিল, ভারত
সংগৃহীত
ভারতের লোকসভার পর রাজ্যসভাতেও পাশ হলো নাগরিকত্ব (সংশোধনী) বিল। ভোটাভুটিতে এর পক্ষে ১২৫টি এবং বিপক্ষে ১০৫টি ভোট পড়েছে। দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সই করলেই বিলটি আইনে পরিণত হবে। খবর স্থানীয় গণমাধ্যম আনন্দবাজারের।

বুধবারের এই ভোটাভুটির আগে বিলটি সিলেক্ট কমিটিতে পাঠানো নিয়ে ভোটাভুটি হয়। মোট ১৪টি সংশোধনীর প্রস্তাব দেন বিভিন্ন দলের সংসদ সদস্যরা। কিন্তু ভোটাভুটিতে সব প্রস্তাব খারিজ হয়ে যায়। এদিন বিলটি নিয়ে তুমুল বিতর্ক হয় ভারতের রাজ্যসভায়।

দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যসভায় বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের প্রসঙ্গে টেনে বলেন, কয়েক লাখ মানুষের সঙ্গে ধর্মীয় প্রতারণা হয়েছে। এই বিলের মাধ্যমে তাদের অধিকার দেয়া হবে। রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য বিলটি আনা হয়নি।

কংগ্রেসের পক্ষে রাজ্যসভায় আনন্দ শর্মা বলেন, এই বিল ভারতের আত্মার ওপরে আঘাত। তার প্রশ্ন, বিজেপি এটি নিয়ে কেন এতো তাড়াহুড়ো করছে? পাশাপাশি দেশভাগের জন্য হিন্দু মহাসভা এবং মুসলিম লীগকে দায়ী করেন রাজ্যসভায় বিরোধী দলের এই উপনেতা।

রাজ্যসভায় অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস পার্লামেন্টারি পার্টির নেতা ডেরেক ও’ব্রায়েন বলেন, আশ্বাস দেয়া হলেও, হিটলারের মতো ভুয়ো প্রচার চালাচ্ছে বিজেপি। নাগরিকত্ব (সংশোধনী) বিল নিয়ে আশঙ্কার কারণ আছে। এর মাধ্যমে দেশের নাগরিকদের মধ্যে বিভাজন তৈরি হবে।

কে/এমকে

RTV Drama
RTVPLUS