logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দুই বোনের করা টুইটে সাড়া দিল বিশ্ব সম্প্রদায়

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দুই বোনের করা টুইটে সাড়া দিল বিশ্ব সম্প্রদায়
নূর এবং আল্লা এলহামরভি
সিরিয়ায় দুই বোন তাদের দেশে যুদ্ধাহতদের সহায়তার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। যা বিশ্বব্যাপী সব সম্প্রদায়ের মাঝে সাড়া ফেলেছে।  

নূর এবং আল্লা এলহামরভি, যারা যথাক্রমে ১৫ ও ৯ বছর বয়সী। ২০১১ সালে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর সিরিয়ার সরকার বাহিনীর হামলা রাজধানী দামেস্কে তাদের বাড়ি ত্যাগ করতে বাধ্য করে। পরে ২০১৭ সালে বিশ্বব্যাপী দৃষ্টি আকর্ষণ করার জন্য টুইটারে যোগ দেয় এই দুই বোন।

তাদের টুইটগুলো যুদ্ধের ধ্বংসাত্মক অবস্থা এবং তীব্রতা প্রকাশ করে। এর ফলে দ্রুত অন্যান্য সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের তাদের টুইটগুলো দৃষ্টি আকর্ষণ করে এবং টুইটারে তাদের ফলোয়ারের সংখ্যাও দ্রুত বৃদ্ধি পেতে থাকে।

তারা এক পোস্টে বলেন, বিশ্বের বাচ্চাদের কাছে আমাদের বার্তা, আমরা কেবল আপনাদের মতোই বাঁচতে চাই। আমরা নির্ভয়ে বাঁচতে চাই।

গত বছর তাদের এই টুইটটি টার্নিং পয়েন্ট হিসেবে বিবেচিত হয়। কারণ,  তুর্কি রেড ক্রিসেন্টের প্রধান কেরেম কিনিত দুই বোনের টুইটে অনুরোধের পরে তাদের তুরস্কে নিয়ে আসেন। একইসঙ্গে বিশ্বের অনেক জায়গা থেকে তাদের পাশে দাঁড়াতে আগ্রহ প্রকাশ করা হয়।

রেড ক্রিসেন্ট তাদের পরিবারকে ইস্তাম্বুলের একটি অ্যাপার্টমেন্টে থাকার ব্যবস্থা করে দেয় এবং তাদের বাবা হুসাম এলহামরভিকে একটি মুদি দোকানে কাজ দেয়।

যুদ্ধের কারণে তাদের লেখাপড়া বন্ধ হয়ে করে দেয়া হয়েছিল। তবে তারা এখন আবার ইস্তাম্বুলের ফাতিহ জেলায় স্কুলে শিক্ষা কার্যক্রম শুরু করেছে।

তারা এখন টুইট করতে আরবি এবং ইংরেজি ভাষার পাশে তুর্কি ভাষাও যুক্ত করেছে।

এমএইচ/ এমকে

RTV Drama
RTVPLUS