logo
  • ঢাকা শুক্রবার, ১৭ জানুয়ারি ২০২০, ৪ মাঘ ১৪২৭

যুক্তরাষ্ট্রে কোটি টাকার কলার শিল্পকর্ম খেয়ে ফেললেন এক শিল্পী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ ডিসেম্বর ২০১৯, ১৪:৪৩ | আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৯, ১৫:০৩
An artist consumed one lakh dollar banana art in US
ছবি সংগৃহীত
অতিরিক্ত পেকে যাওয়া আস্ত একটি কলা ব্যবহার করে তার ব্যতিক্রমী শিল্পকর্মটি এক লাখ ২০ হাজার ডলারে (বাংলাদেশি টাকায় প্রায় এক কোটি দুই লাখ টাকা) বিক্রি করেন ইতালির শিল্পী মরিজিও কেটলান।

এ সপ্তাহে যুক্তরাষ্ট্রের মায়ামিতে বিশ্বখ্যাত পেরোটিস আর্ট গ্যালারিতে প্রদর্শিত হচ্ছিল অদ্ভুত ওই শিল্পকর্মটি। মজার বিষয় হলো- তিনজন ক্রেতা মিলে কেটলানের এই ‘ব্যানানা (কলা) আর্ট’ শিল্পকর্মটি কিনে নেন।

কিন্তু শিল্পকর্মের জন্য ব্যবহার হওয়া কলাটি যে কেউ খেয়ে ফেলতে পারে, সেটা হয়তো ওই শিল্পী বা ক্রেতা কারোর মাথাতেই কখনও আসেনি। কিন্তু শিল্পকর্মটি যেমন অদ্ভুত, তা নিয়ে আরেক শিল্পী যে কাণ্ড ঘটালেন সেটাও ততোধিক অদ্ভুত।

শনিবার পেরোটিস আর্ট গ্যালারিতে গিয়ে ডেভিড ডাটুনা নামে একজন পারফরমেন্স আর্টিস্ট দেয়ালে স্কচ টেপ দিয়ে সাঁটা ওই কলাটি টেনে খুলে তা ছিলে খেয়ে ফেলেন।

---------------------------------------------------------------
আরো পড়ুন: দুই বছরেই মিলবে ইতালির নাগরিকত্ব
---------------------------------------------------------------

এরপর ইনস্টাগ্রামে ডাটুনা লিখেন, এটা আমার একটি পারফরমেন্স আর্ট। আমি মরিজিও কেটলানের শিল্পকর্মের একজন ভক্ত। তার এই কাজটি আমার খুবই ভালো লেগেছে। খুবই সুস্বাদু।

আর্ট গ্যালারির কর্মীরা দ্রুত আরেকটি কলা কিনে এনে সেখানে লাগিয়ে দেন। এদিকে ডাটুনার ঘটনায় তারা ক্ষুদ্ধ হলেও তার বিরুদ্ধে কোনও আইনগত ব্যবস্থা নেয়া হবে না।

পেরোটিস আর্ট গ্যালারির পরিচালক লুসিয়েন টেরাস বলেন, তিনি (ডাটুনা) শিল্পকর্মটি নষ্ট করে দেননি। কলাটি ছিল শুধু (শিল্পীর) একটি ধারণা। তবে পাকা কলার নতুন শিল্পকর্মটি পাহারার জন্য এখন পুলিশ মোতায়েন করা হয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়