logo
  • ঢাকা শুক্রবার, ১৭ জানুয়ারি ২০২০, ৪ মাঘ ১৪২৭

নিউজিল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ ডিসেম্বর ২০১৯, ১৩:০০ | আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৯, ১৩:৩৮
New Zealand volcano eruption kills one
ছবি সংগৃহীত
নিউজিল্যান্ডের পুলিশ জানিয়েছে, দেশটির হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে একজন নিহত এবং আরও কয়েকজন নিখোঁজ রয়েছে। অগ্ন্যুৎপাতের কিছুক্ষণ আগে ধারণ করা এক ভিডিও ফুটেজে দেখা যায়, পর্যটকরা ওই আগ্নেয়গিরির গর্তে প্রবেশ করছে।

পুলিশ বলছে, এখন পর্যন্ত ২৩ জনকে উদ্ধার করা হয়েছে। কিন্তু মৃতের সংখ্যা বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছে তারা।

হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরিটি হোয়াকারি নামেও পরিচিত। এই আগ্নেয়গিরিটি নিউজিল্যান্ডের উত্তর আইল্যান্ডের উপকূল থেকে কিছুটা দূরে অবস্থিত এবং এটি দেশটির সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি।

এরপরও এটি পর্যটকদের কাছে খুব জনপ্রিয় এবং পর্যটক দিনব্যাপী ভ্রমণ ও আকাশপথে সৌন্দর্য উপভোগ করেন।

সকালে ওই আগ্নেয়গিরি থেকে ঘুরে ফেরার পথে সেটির বিস্ফোরণের ভিডিও ধারণ করেন মাইকেল স্ক্যাড নামের একজন দর্শনার্থী। ওই ভিডিওতে দেখা যায়, ভারী কালো ধোঁয়া ও ছাই বের হচ্ছে। এসময় একদল পর্যটকদের উদ্ধারের জন্য অপেক্ষা করতে দেখা যায়।

স্ক্যাড বিবিসিকে বলেন, তিনি ওই আগ্নেয়গিরি অগ্ন্যুৎপাতের ৩০ মিনিট আগেই সেটি থেকে বের হয়ে আসেন। এটা এখনও নিরাপদ পর্যায়ে আছে কিন্তু আগ্নেয়গিরিতে পর্যটকদের গ্রুপের আকার সীমিত করা হচ্ছে।

অগ্ন্যুৎপাতের বর্ণনা দিতে গিয়ে স্ক্যাড বলেন, আমরা মাত্রই নৌকায় উঠেছি...এমন সময় একজন অগ্ন্যুৎপাতটি দেখায় এবং আমরা সেটি দেখি। আমি অবাক হয়ে যাই। পরে আমরা নৌকা ঘুরিয়ে আগ্নেয়গিরিতে যাই এবং কিছু লোক সঙ্গে নিয়ে ফেরত আসি।

এদিকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন, ওই দ্বীপে বা এর আশেপাশে এখনও ‘বেশ কিছু’ পর্যটক রয়েছে। তাদের মধ্যে নিউজিল্যান্ড এবং বিদেশি নাগরিক রয়েছেন। অন্যদিকে আটকে পড়াদের উদ্ধারে অভিযান চালানো হচ্ছে। তবে ছাইয়ের কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়