logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

যুক্তরাষ্ট্রের কারাগার থেকে মুক্তি পেয়ে দেশে ফিরেছেন ইরানি বিজ্ঞানী

ইরান, যুক্তরাষ্ট্র
ইরানের নিউজ সাইট পার্সটুডে
যুক্তরাষ্ট্রের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর দেশে ফিরেছেন ইরানের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী মাসুদ সুলাইমানি। খবর ইরানি নিউজ সাইট পার্সটুডের।

শনিবার রাতে তেহরানের মেহরাবাদ বিমানবন্দরে তাকে বহনকারী বিমানটি অবতরণ করে। এসময় তার পরিবারের সদস্যদের পাশাপাশি সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ সুইজারল্যান্ডের জুরিখ থেকেই এই বিজ্ঞানীর সফরসঙ্গী ছিলেন। সুলাইমানিকে আনতে নিজে জুরিখ যান ইরানি পররাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাষ্ট্রের কারাগার থেকে এক বছর পর মুক্তি পাওয়া এই বিজ্ঞানী তেহরানে পৌঁছে বলেন, বিজ্ঞান ও প্রযুক্তিতে ইরানের উন্নয়নে ক্ষুব্ধ হয়ে যুক্তরাষ্ট্র আমাকে আটক করে।

ইরান তাকে সুইজারল্যান্ডের সহযোগিতায় মুক্ত করেছে। ইরানি কর্তৃপক্ষ তার বিনিময়ে মি. জিয়ু ওয়াং নামের এক চীনা বংশোদ্ভূত মার্কিন নাগরিককে মুক্তি দিয়েছে।

সুলাইমানিকে ২০১৮ সালের ২৫ অক্টোবর শিকাগো বিমানবন্দর থেকে আটক করে এফবিআই। তাকে আটলান্টায় আটকে রাখা হয়। অন্যদিকে ওয়াংকে গুপ্তচরবৃত্তির দায়ে আটক করে ইরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী শনিবার টুইটারে লেখেন, আমি অত্যন্ত খুশি। কারণ সুলাইমানি ও ওয়াং দ্রুতই তাদের পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হতে পারবেন।

তিনি সুলাইমানি ও ওয়াংয়ের মুক্তির ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করা সুইজারল্যান্ড সরকারকেও ধন্যবাদ জানান জানান। সুলাইমানিকে সুইজারল্যান্ডে ইরানি কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়।

কে/সি

RTV Drama
RTVPLUS