logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় নিহত ২৫

ইরাক, সরকারবিরোধী বিক্ষোভ
কাতারের গণমাধ্যম আল জাজিরা
ইরাকের রাজধানী বাগদাদে প্রধান বিক্ষোভ শিবিরের কাছে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে রোববার ২৫ হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকারি কর্মকর্তারা।

এদিন প্রকাশিত এক প্রতিবেদনে কাতারের শীর্ষস্থানীয় গণমাধ্যম আল জাজিরা এই তথ্য জানায়। গত শুক্রবার রাতে তাহরির স্কয়ারের কাছে হওয়া এই বন্দুক হামলায় ১৩০ জনের বেশি বিক্ষোভকারী আহত হন।

ইরাকের সংসদ দেশটির প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদির পদত্যাগ মেনে নেয়ার এক সপ্তাহ পর এই হামলা হলো। দেশটির রাজনৈতিক ব্যবস্থা ঢেলে সাজানোর দাবিতে দুই মাস ধরে সরকারবিরোধী বিক্ষোভ চলছে।

দেশটির সংসদ এই হামলা নিয়ে আলোচনার জন্য রোববার জরুরি অধিবেশন আহ্বান করে। পিকআপ ট্রাকে এসে বন্দুকধারীরা শুক্রবার আল-সিনাক ব্রিজের কাছে অবস্থান নেয়া বিক্ষোভকারীদের ওপর হামলা করে।

বাগদাদ থেকে গণমাধ্যমটির প্রতিনিধি দরসা জাব্বারি শনিবার জানান, তাহরির স্কয়ারের ঠিক উত্তরে খিলানি স্কয়ার সংলগ্ন একটি ভবনে অবস্থান নেয়া সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর হামলার ঘটনা ঘটে।

এখান থেকে বিক্ষোভকারীদের বেরিয়ে যেতে বাধ্য করা হয়। রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, অজ্ঞাত ব্যক্তিরা হামলা চালিয়েছে। এতে নিহতদের মধ্যে ২২ জন বিক্ষোভকারী এবং তিন পুলিশ সদস্য বলে জানিয়েছে সরকারি কর্মকর্তারা।

কে/সি

RTVPLUS