• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

স্মার্ট টিভি কেনার বিষয়ে সতর্ক করলো এফবিআই

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ ডিসেম্বর ২০১৯, ২৩:৪৭
এফবিআই, স্মার্ট টিভি
যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন

কষ্টের অর্থে কেনা স্মার্ট টিভির মাধ্যমে গুপ্তচরবৃত্তি চালানো হতে পারে বলে সতর্ক করলো যুক্তরাষ্ট্রের আইনপ্রয়োগকারী সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। খবর স্থানীয় গণমাধ্যম সিএনএনের।

স্মার্ট টিভির গ্রাহকদের সতর্ক করে এফবিআই ফিল্ড অফিস জানিয়েছে, এই টেলিভিশনের ইন্টারনেট স্ট্রিমিং ও মানুষের মুখ শনাক্ত করার সক্ষমতা ব্যবহার করে আপনার জীবনে সহজেই অনুপ্রবেশ করতে পারে হ্যাকাররা।

এফবিআইয়ের সতর্ক বার্তায় বলা হয়েছে, টেলিভিশনের চ্যানেল পালটিয়ে আপনার শিশুদের আপত্তিকর ভিডিও দেখাতে পারে তারা। এমনকি আপনার বেডরুম টিভির ক্যামেরা ও মাইক্রোফোন চালু করতে পারে তারা।

আরও বলা হয়েছে, সম্ভাব্য অনুপ্রবেশ ঠেকাতে গুগলে সার্চ করে প্রক্রিয়া জেনে স্মার্ট টিভির ডিফল্ট নেটওয়ার্ক পাসওয়ার্ড পালটে দিতে হবে গ্রাহকদের। ক্যামেরা ও মাইক্রোফোনগুলো সক্রিয় ও নিষ্ক্রিয় করতে হবে।

ব্রিটিশ সিগন্যালস ইন্টেলিজেন্স সার্ভিস জিসিএইচকিউয়ের সাবেক বিশ্লেষক ম্যাট টেইট বলেন, কমপ্লেক্স সফটওয়্যারের মাধ্যমে পরিচালিত স্মার্ট টিভি ও ডিভাইসে ইন্টারনেট সংযোগ ও মাইক্রোফোনের মতো সেন্সর আছে।

তিনি বলেন, এসব ফিচারের কারণে ইন্টারনেট স্ট্রিমিং সার্ভিস ও ভয়েস-কমান্ড সক্রিয় থাকে। কিন্তু এগুলোর নিয়ন্ত্রণ নিয়ে গ্রাহকদের ওপর গুপ্তচরবৃত্তি চালাতে পারে হ্যাকাররা। তাই গ্রাহকদের খুব সচেতন হতে হবে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh