logo
  • ঢাকা মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৭

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় বিতর্কিত নাগরিকত্ব বিল অনুমোদিত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ ডিসেম্বর ২০১৯, ২২:৩০
ভারত, নাগরিকত্ব বিল
সংগৃহীত
ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় বুধবার বিতর্কিত নাগরিকত্ব বিল অনুমোদিত হয়েছে। আগামী সপ্তাহে এটি সংসদে পেশ করা হবে। খবর ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের।

এই বিলে বলা হয়েছে, বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তানে ধর্মীয় পীড়নের শিকার হয়ে ভারতে শরণার্থী  হিসেবে (হিন্দু, পার্সি, শিখ, খ্রিস্টান) আশ্রয় নিতে বাধ্য হওয়া মানুষদেরকে নাগরিকত্ব দেবে সরকার।

তবে এই বিলে প্রতিবেশী দেশগুলো থেকে আসা মুসলমানদের বিষয়ে কোনও কিছু উল্লেখ করা হয়নি। তাই ধর্মের ভিত্তিতে কেন এই ভেদাভেদ, তা নিয়ে ইতোমধ্যে আপত্তি জানিয়েছে কংগ্রেস, তৃণমূল, সিপিআইএমসহ বেশ কয়েকটি বিরোধী দল।

এনআরসির (জাতীয় নাগরিক পঞ্জি) ফলে আসাম ও পশ্চিমবঙ্গে হিন্দুদের মধ্যে প্রবল অনিশ্চয়তা তৈরি হয়েছে। বিজেপির মতে, এর প্রভাব দেখা গেছে পশ্চিমবঙ্গের উপনির্বাচনে। তাই দ্রুত এটি নিয়ে সংশয় কাটাতে বিলটি আনতে চাচ্ছে দলটি।

সংসদের শীতকালীন অধিবেশনে নাগরিকত্ব বিলটি আসতে পারে অনুমান করে অনেক আগে থেকেই গুয়াহাটিসহ উত্তরপূর্বের সব রাজ্যেই প্রতিবাদ শুরু হয়ে যায়। গত লোকসভায় বিলটি পাশ হলেও রাজ্যসভায় সরকার পক্ষের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় বিলটি পেশই করা হয়নি।

ফলে লোকসভার মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই বিলটি খারিজ হয়ে যায়। তখন আসামে বিরোধীদের পাশাপাশি বিজেপি নেতৃত্বাধীন জোটের শরিক দল এনপিপির প্রধান ও মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার নেতৃত্বে বেশ কয়েকটি দল বিলটির বিরোধিতায় নামে।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়