• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ ডিসেম্বর ২০১৯, ১৭:৪২
যুক্তরাজ্য, লন্ডন, বাংলা
ভারতের গণমাধ্যম সংবাদ প্রতিদিন

যুক্তরাজ্যের লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা। সম্প্রতি লন্ডনের সিটি লিট নামের একটি সংস্থার সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। খবর ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিনের।

এই সমীক্ষা অনুসারে, সবচেয়ে বেশি ব্যবহৃত ভাষার তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে বাংলা। এই তালিকায় শীর্ষে আছে ইংরেজি। এরপর অবস্থান পোলিশ ও তুর্কির।

এতে বলা হয়, লন্ডনের প্রায় তিন লাখ ১১ হাজার মানুষ ইংরেজি বলে না। তাদের মধ্যে ৭১ হাজার ৬০৯ জন বাংলা বলে। লন্ডনে অনেক প্রবাসী বাঙালি বাস করেন। দুই বাংলা থেকেই মানুষ যান শহরটিতে। তাই বাংলার এই প্রসার।

সমীক্ষাটি জানায়, লন্ডনে বিভিন্ন ভাষাভাষীর মানুষের বাস। কিন্তু ৯২ শতাংশ লন্ডনবাসী মাতৃভাষার বাইরে অন্য ভাষা বলতে পারে না। তাই নিজেদের মধ্যে যোগাযোগে সমস্যার মুখোমুখি হতে হয় তাদের। কিন্তু বাঙালিদের এই সমস্যার মুখোমুখি হতে হয় কম।

আরও জানায়, নিজেদের মধ্যে যোগাযোগে সমস্যা না হলেও ব্রিটিশদের সঙ্গে যোগাযোগে সমস্যার মুখোমুখি হতে হচ্ছে বাংলা ভাষাভাষীদের। কারণ লন্ডনের তিন শতাংশ ব্রিটিশ ইংরেজি ছাড়া অন্য কোনও ভাষা বলতে পারে।

গণমাধ্যমটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনটিতে বলা হয়, শুধু লন্ডন নয়, সারা বিশ্বেই জনপ্রিয় ভাষা বাংলা। বিশ্বের জনপ্রিয় ভাষাগুলোর মধ্যে সপ্তম অবস্থানে আছে বাংলা। সারা বিশ্বের প্রায় ২৬ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলেন।

আরও বলা হয়, বাংলাদেশ, ভারতের পাশাপাশি সারা বিশ্বেই ছড়িয়ে আছেন বাংলা ভাষাভাষী মানুষ। ফরাসির পাশাপাশি বাংলা ভাষাকে অনেকেই বিশ্বের সবচেয়ে সুন্দর ভাষা বলে মনে করে। এবার বাংলা ভাষার মুকুটে যুক্ত হল আরও একটি পালক।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমারে গৃহযুদ্ধ : বিজিপির আরও ২৪ সদস্য বাংলাদেশে
ধর্ম-কর্মে সময় কাটছে চিত্রনায়ক মেহেদির
বিজয় নিয়ে আশাবাদী নিপুণ, ফল যা হোক মেনে নেবেন কলি
পালিয়ে বাংলাদেশে এলেন আরও ১১ বিজিপি সদস্য
X
Fresh