• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ ডিসেম্বর ২০১৯, ১৬:০৪
5 times namaz can reduce lower back pain, rtvonline
ছবি সংগৃহীত

বিশ্বের প্রায় ১৮০ কোটি মুসলিম আল্লাহ তায়লার সন্তুষ্টিলাভের জন্য নামাজ আদায় করে থাকেন। এক গবেষণায় দেখা গেছে, নামাজ আদায়ের মধ্য দিয়ে মুসলিমরা যেমন আল্লাহ তায়লার সন্তুষ্টি লাভ করেন, তিনি শারীরিকভাবে সুস্থ থাকেন।

যুক্তরাষ্ট্রের এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। সেখানে বলা হচ্ছে, নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে সুস্থ থাকা যায়। যুক্তরাষ্ট্রের বিংহ্যাম্পটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছে, দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার মাধ্যমে মানুষ শারীরিকভাবে সুস্থ থাকতে পারে।

তারা বলছেন, যদি নিয়মিতভাবে নামাজ পড়া হয় তবে পিঠের ব্যথা কমবে। এছাড়া নিয়মিত নামাজ শরীরের ওপর এই ঝিম প্রভাব, রক্তচাপ এবং হৃদস্পন্দন কমাতে পারে, পরিণামে পেশী শিথিল করতে সাহায্য করে।

গবেষকরা দেখিয়েছেন, যদি কেউ ঠিক মতো রুকু করতে পারে তাহলে তার পিঠে কোনও ব্যাথা থাকবে না। কেননা রুকুর সময়ই পিঠ সমান হয়ে থাকে। রুকুর দ্বারা পিঠ, উরু এবং ঘাড়ের পেশীগুলো সম্পূর্ণভাবে প্রসারিত হয়। রক্ত শরীরের ওপরের অংশে প্রবাহিত হয়।

আর সিজদার দ্বারা হাড়ের জোড়ার নমনীয়তা বাড়ে। মাথা নামানোর সময় মস্তিকে রক্ত সঞ্চালন হলে রক্তচাপও কমে এবং মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি পায়। সিজদার পুনরাবৃত্তি শরীরে ভারসাম্য এনে দেয়।

তাই নামাজ শুধু আল্লাহ তায়লার সন্তুষ্টিরই মাধ্যম নয়, পাশাপাশি শারীরিক সুস্থতার জন্য আল্লাহ তায়লার পক্ষ থেকে রহমতও বটে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুস্থতায় ইফতারে যা খাওয়া উচিত
শারীরিক অসুস্থতার কারণে আনন্দটা অনুভব করতে পারছি না : ডলি জহুর
মিঠুনের অসুস্থতা ছিল ভুয়া!
ফারুকীর অসুস্থতা নিয়ে যা বললেন আনিসুল হক
X
Fresh