• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

জিবুতিকে মসজিদ উপহার দিলো তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ ডিসেম্বর ২০১৯, ১৬:০৪
Djibouti mosque was donated to Turkey, rtvonline
ছবি সংগৃহীত

আফ্রিকার উত্তর-পুর্বে অবস্থিত ছোট দেশ জিবুতি। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটির জনসংখ্যা ১০ লাখ। ভ্রাতৃত্ব ও ভালোবাসার নির্দশনস্বরূপ দেশটিকে একটি মসজিদ নির্মাণ করে দিয়েছে ‍তুরস্ক। শুক্রবার ওই মসজিদটির উদ্বোধন করা হয়।

উসমানি সম্রাজ্যের স্থাপত্যের আদলে সমুদ্রতীরে ১৩ হাজার বর্গ মিটার জায়গা জুড়ে নির্মিত হয়েছে মসজিদটি। এটি উসমানি সম্রাজ্যের শেষ শাসক সুলতান দ্বিতীয় আব্দুল হামিদ-এর নামে নামকরণ করা হয়েছে।

মসজিদটি নির্মাণে পুরো অর্থ দিয়েছে তুরস্কের অর্থ মন্ত্রণালয়। জিবুতি ও পূর্ব আফ্রিকার বৃহত্তম এই মসজিদে একসঙ্গে ৬ হাজার মানুষ নামাজ আদায় করতে পারবে।

সুলতান দ্বিতীয় আব্দুল হামিদ মসজিদে ৪৬ মিটার দৈর্ঘ্যের দুটি মিনার ও ২৭ মিটার দৈর্ঘ্যের বিশাল এক গম্বুজ রয়েছে। এছাড়া একসঙ্গে ৪০০ মানুষের ধারণ ক্ষমতাসম্পন্ন একটি ইসলামি শিক্ষাকেন্দ্র, সুবিশাল কনফারেন্স রুম, গণপাঠাগার, ধর্মীয় অনুষ্ঠান আয়োজনের জন্য উন্মুক্ত হলরুম এবং শিশুদের কুরআন শিক্ষার জন্য আলাদা মাদরাসা রয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান ২০১৫ সালে জিবুতিতে এক রাষ্ট্রীয় সফরে এই মসজিদ নির্মাণের প্রতিশ্রুতি। তখন জিবুতির প্রেসিডেন্ট ইসমাইল ওমর গুল্লেহ’র সঙ্গে মিলে মসজিদটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এরদোয়ান।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হামলার বিষয়ে তুরস্ককে আগেই জানিয়েছিল ইরান : রয়টার্স
ইরানকে যে আহ্বান তুরস্কের
তুরস্কে নাইট ক্লাবে আগুন, ২৯ জনের মৃত্যু
তুরস্কে খেলোয়াড় ও সমর্থকদের মারামারি, ফিফার কড়া হুঁশিয়ারি
X
Fresh