logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

সিঙ্গাপুর সরকারের কাছে হার মানলো ফেসবুক

Facebook bows to Singapore's 'fake news' law, rtvonline
ছবি সংগৃহীত
শেষ পর্যন্ত সিঙ্গাপুর সরকারের কাছে হার মেনেছে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক। স্টেটস টাইমস রিভিউ (এসটিআর)-র এক পোস্টে সংশোধনী নোটিশ ফেসবুক। এসটিআর-ও ওই পোস্টটিতে মিথ্যা তথ্য রয়েছে বলে দাবি করে আসছিল সিঙ্গাপুর সরকার।

সিঙ্গাপুরের ‘ভুয়া নিউজ’ বিরোধী আইনের আওতায় এই প্রথমবার কোনও পোস্টের ব্যাপারে এ ধরনের নোটিশ দিলো ফেসবুক। সিঙ্গাপুরের সরকার বলছে, এসটিআর-র পোস্টে ‘নোংরা অভিযোগ’ করা হয়েছে।

ফেসবুক তাদের ইস্যু করা নোটে জানায়, ‘আইন মেনে বলতে হচ্ছে, সিঙ্গাপুর সরকার বলছে এ পোস্টের তথ্য ভুয়া।’ এসটিআর-র মূল পোস্টের নিচে এমবেড করে দিয়েছে ফেসবুক। তবে এটি কেবল সিঙ্গাপুরের ফেসবুক ব্যবহারকারীরাই দেখতে পাচ্ছেন।

বিবিসিকে ইমেইলে দেয়া এক বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, তারা একটি পোস্টের নিচে ‘সিঙ্গাপুর সরকারের দাবি করা ভুয়া তথ্য তথ্যের’ লেবেল লাগিয়েছে, যা ‘ভুয়া নিউজ’ আইনের অধীনে দেয়ার বাধ্যবাধকতা রয়েছে।

ফেসবুকের পক্ষ থেকে আশাবাদ ব্যক্ত করে বলা হয়, মানুষের বাকস্বাধীনতায় সিঙ্গাপুরের নতুন আইন কোনো বাধা সৃষ্টি করবে না। এটির স্বচ্ছ ও যথাযথ প্রয়োগ হবে।

উল্লেখ্য, এসটিআর সরকারবিরোধী এক তথ্যদাতার গ্রেপ্তার ও নির্বাচনে কারচুপিসংক্রান্ত অভিযোগ নিয়ে একটি পোস্ট দেয়। পরে ওই কনটেন্টটিকে সিঙ্গাপুর সরকার অস্পষ্ট ও মিথ্যা প্রচার হিসেবে দাবি করে তাতে সংশোধনী দেয়।

RTV Drama
RTVPLUS