• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

স্কটল্যান্ডে মৃত তিমির পেটে মিললো ১০০ কেজি বর্জ্য

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ ডিসেম্বর ২০১৯, ১৩:২৮
Sperm whale dies with 100kg 'litter ball' in its stomach, rtvonline
ছবি সংগৃহীত

স্কটল্যান্ডের আইল অব হ্যারিসে আটকা পড়ে মারা যাওয়া একটি স্পার্ম তিমির পেটের ভেতর ১০০ কেজির ‘আবর্জনার বল’ পাওয়া গেছে। ওই বলের মধ্যে মাছ ধরার জাল, দড়ি, প্যাকিং স্ট্রাপস, ব্যাগ ও প্লাস্টিকের কাপ ছিল।

তিমি বিশেষজ্ঞরা বলছেন, তিমিটির মৃত্যুতে ওই আবর্জনার কোনও ভূমিকা কিনা তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়। তবে স্থানীয়রা বলেছেন, বৃহস্পতিবার সেইলবোস্ট সৈকতে তার ওই তিমি মৃতদেহ খুঁজে পেয়েছেন। এর মধ্য দিয়ে সমুদ্রে দূষণের সমস্যা আবারও সামনে উঠে এলো।

লুসকেনটায়ারের কাছে বসবাস করেন ডেন পেরি। তিনি বলেন, এটা খুবই বেদনাদায়ক। বিশেষ করে যখন দেখা গেল যে, এটির পেটের ভেতর থেকে মাছ ধরার জাল ও অন্যান্য আবর্জনা বেরিয়ে এসেছে।

তিনি বলেন, আমরা প্রায়ই প্রতিদিনই এই সৈকতে হাঁটি। আমি ময়লা সংগ্রহের জন্য সঙ্গে করে একটি ব্যাগ নিয়ে আসি। এসব ময়লার অধিকাংশই মাছ সম্পর্কিত।

পেরি আরও বলেন, এসব আবর্জনা খুব সহজেই সরানো যেতো। কিন্তু সমুদ্র যে কতটা দূষিত, এর মাধ্যমে এটি ফুটে উঠেছে।

এদিকে ওই তিমির মৃত্যুর কারণ খুঁজতে তদন্তে নেমেছে স্কটিশ মেরিন অ্যানিমেল স্ট্র্যান্ডিং স্কিম (স্ম্যাশ)। এই প্রতিষ্ঠানটি সাধারণ তিমি ও ডলফিনের মৃত্যুর কারণ নিয়ে তদন্ত করে থাকে। তারা বলছে, তিমিটিকে দেখে মনে হয়নি সেটি অসুস্থ ছিল। তবে আবর্জনার কারণে তার মৃত্যু হয়েছে তেমন কোনও প্রমাণ পাওয়া যায়নি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ঈশ্বর কণা’ আবিষ্কারক নোবেলজয়ী পিটার হিগস মারা গেছেন
তিমি সংরক্ষণে দক্ষিণ আফ্রিকায় বিশেষ উদ্যোগ
X
Fresh