• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মোদি-অমিতকে ‘অনুপ্রবেশকারী’ বললেন কংগ্রেস নেতা অধীর

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ ডিসেম্বর ২০১৯, ১১:২৯
নরেন্দ্র মোদি ও অমিত শাহ
ছবি সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ‘অনুপ্রবেশকারী’ বলে বর্ণনা করেছেন কংগ্রেসের সিনিয়র নেতা ও সংসদ সদস্য অধীর চৌধুরী। গতকাল রোববার নয়াদিল্লিতে এক সংবাদ সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

কেন্দ্রীয় বিজেপি নেতৃত্বাধীন সরকার এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে যে তৎপরতা চালাচ্ছে সে সম্পর্কে অধীর বলেন, আমি তো এটা বলতে পারি যে, নরেন্দ্র মোদিজী, অমিত শাহজী আপনারা খোদ অনুপ্রবেশকারী। কারণ আপনাদের বাড়ি গুজরাটে কিন্তু দিল্লিতে চলে এসেছেন। আপনারা তো স্বয়ং অভিবাসী। বৈধ কি অবৈধ তা তো পরে জানা যাবে।

লোকসভায় কংগ্রেসের নেতা অধীর চৌধুরী বলেন, পুরো দেশে জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে এমন পরিবেশের সৃষ্টি হয়েছে যে, আমাদের দেশের প্রকৃত নাগরিক তারাও ভাবছেন আমাদের কী হবে! মানুষজন সব নথিপত্র নিয়ে বসে নেই। কারণ তারা জানেন এটা আমাদের দেশ। আমরা ভোট দিই। এতসব নথিপত্র জোগাড় করার কী প্রয়োজন আছে? বিশেষ করে যারা গরীব মানুষ, উপজাতি, পিছিয়ে পড়া শ্রেণি, যারা লেখাপড়া জানেন না, নিরক্ষর তাদের কাছে কী কখনও নথিপত্র থাকে? সকালে ঘুম থেকে উঠে একটাই চিন্তা তাদের যে রাতের খাবার বা আগামীকালের খাবার তারা কীভাবে জোগাড় করবেন! তাদের কাছে নাগরিকত্বের বিভিন্ন নথিপত্র খোঁজার সময় নেই। এসব লোকেরাই আজ ভীত হয়েছে।

বিজেপিকে টার্গেট করে এই কংগ্রেস নেতা আরও বলেন, তারা দেখাতে চায় যে মুসলিমদের তাড়ানো হবে। কিন্তু মুসলিমদের বিতাড়িত করার হিম্মৎ তাদের নেই। মুসলিমরা যদি আমাদের দেশের নাগরিক হয় তারা কেন বিতাড়িত হবে? কারণ ভারত সবার জন্য। হিন্দু-মুসলিমসহ সবার জন্য। গঙ্গা-যমুনা সংস্কৃতির ভারত। ভারত গড়ায় সবার সহযোগিতায় রয়েছে। কিন্তু তারা দেখাতে চায় হিন্দুদের থাকতে দেবে কিন্তু মুসলিমদের বিতাড়িত করবে। ভারত কী কারও জায়গীর নাকি? এখানে বসবাসকারী সবারই সমান অধিকার।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সম্প্রতি বলেছেন, পুরো দেশেই জাতীয় নাগরিকপঞ্জি কার্যকর করা হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
বিদেশি কোনো প্রভুর ইন্ধনে ভারত বিরোধিতা করছে বিএনপি : শেখ পরশ
X
Fresh