• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বায়ুদূষণে তেহরানে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ ডিসেম্বর ২০১৯, ১৮:২৪
Schools in Tehran closed because of pollution
ছবি সংগৃহীত

বায়ুদূষণের কারণে ভারতের রাজধানী দিল্লি ও বাংলাদেশের রাজধানী ঢাকার বাসিন্দাদের বেশ বেগ পোহাতে হচ্ছে। এবার বায়ুদূষণের কারণে ইরানের রাজধানী তেহরানের বাসিন্দারা বিপাকে পড়েছেন।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা জানিয়েছে, প্রচণ্ড বায়ুদূষণের কারণে তেহরানে সব কিন্ডারগার্টেন, স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিতে বাধ্য হয়েছে সেখানকার কর্তৃপক্ষ। তেহরান প্রদেশের ডেপুটি গভর্নর মোহাম্মদ তাঘিজাদের বরাত দিয়ে শুক্রবারের ওই প্রতিবেদন প্রকাশ করা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, কয়েকদিন ধরে প্রচণ্ড বায়ুদূষণের কারণে একটি বিশেষ কমিটি ওই সিদ্ধান্ত নিয়েছে।

শুধু শিক্ষা প্রতিষ্ঠানই নয়, তেহরানের কর্তৃপক্ষ সেখানে সব ধরনের খেলাধুলাও বাতিল করে। এছাড়া শহরের বাসিন্দাদের বিশেষ করে বয়োবৃদ্ধ ও শিশুদের অপ্রয়োজনে রাস্তা বের হতে বিরত থাকতে বলা হয়েছে।

নভেম্বর মাসের মাঝামাঝি থেকে প্রচণ্ড বায়ুদূষণ ও ধোঁয়াশার কারণে ভোগান্তিতে পড়তে হয়েছে তেহরানের বাসিন্দাদের। শহরে ধোঁয়াশার কারণে সকালবেলার সূর্য প্রায় দৃশ্যমানই হয়নি গত দুই সপ্তাহে।

উল্লেখ্য, বিশ্বের দূষিত বায়ুর শহরগুলোর তেহরান অন্যতম। বিশ্বের বায়ুমান যাচাই প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালের তথ্যানুযায়ী বর্তমানে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই)-এ তেহরানের স্কোর ৯৯।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
তেহরানে সাময়িকভাবে বিমান বন্ধ করল লুফৎহানসা
‘খুব অস্বাস্থ্যকর’ বাতাস নিয়ে দূষণে দ্বিতীয় ঢাকা
X
Fresh