• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

চীনে কাশির রোগীর নাক থেকে মিললো জোঁক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ ডিসেম্বর ২০১৯, ১৬:০৭
জোঁক
ছবি সংগৃহীত

বেশ কিছুদিন ধরে কাশি হচ্ছিল তার। কাশির ওষুধ খেয়েও কিছুতেই ঠিক হচ্ছিল না। অবশেষে হাসপাতালে ভর্তি হলেন। সেখানে রোগীর নাক থেকে যা বের হলো তা দেখে অবাক চিকিৎসকরাও।

চীনের ফুজিয়ান প্রদেশের উইপিং এলাকার এক ব্যক্তি গত দুই মাস ধরে কাশির সমস্যায় ভুগছিলেন। শেষে চিকিৎসার জন্য স্থানীয় উইপিং কাউন্ট হাসপাতালে যান তিনি।

প্রাথমিক পর্যবেক্ষণের পর তাকে শ্বাসযন্ত্রের চিকিৎসা সংক্রান্ত বিভাগে পাঠানো হয়। সেখানে প্রাথমিক একটি সিটি স্ক্যান করা হয়। কিন্তু অস্বাভাবিক কিছু মেলেনি। এরপর তার ফুসফুস ও শ্বাস-প্রশ্বাস যন্ত্রের পরীক্ষা শুরু হয়। তখনই ধরা পড়ে আসল সমস্যা।

পরীক্ষায় দেখা যায়, নাকের ভেতর ও গলায় বসে আছে দুটি জ্যান্ত জোঁক। জোঁকগুলোর দৈর্ঘ্য প্রায় তিন সেন্টিমিটার (১.২ ইঞ্চি)। জোঁক দুটি বের করার আগে রোগীকে লোকাল অ্যানাস্থেসিয়া দেয়া হয়। তারপর বের করে আনা হয় জোঁক দুটি।

কিন্তু কিভাবে দুটি জোঁক এভাবে নাকের এতটা ভেতরে আর গলা পর্যন্ত পৌঁছে গেল? তা রোগী বা চিকিৎসক কেউই নিশ্চিত করে বলতে পারছেন না।

তবে রোগীর সঙ্গে কথা বলে চিকিৎসকদের ধারণা, পাহাড়ি ঝরণা থেকে পানি খাওয়ার সময় কোনোভাবে ঢুকে গিয়েছিল জোঁক দুটি। কিন্তু তা বুঝতে পারেননি ওই ব্যক্তি।

আসলে জোঁকগুলো যখন পানির সঙ্গে ঢুকে পড়ে তখন সেগুলো খুবই ছোট ছিল যে বোঝাই যায়নি। তবে নাকের ভেতর গিয়ে রক্ত খেতে খেতে বড় হয়ে যায় সেগুলো। আর ওই ব্যক্তির সমস্যা শুরু হয়। জোঁক দুটি বের করে দেয়ার পর এখন ওই ব্যক্তি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে রাশিয়া-চীনের ভেটো
সবসময় বাংলাদেশের পাশে থাকবে চীন : নৌপরিবহন প্রতিমন্ত্রী
X
Fresh