logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

পাকিস্তান সীমান্তে ২০০ সাঁজোয়া যান মোতায়েন করবে ভারত

ভারত, পাকিস্তান
ইরানের নিউজ সাইট পার্সটুডে
পাকিস্তান সীমান্তে প্রায় ২০০ সাঁজোয়া যান মোতায়েন করবে ভারত। এতে বসানো থাকবে ভারতের তৈরি ট্যাংক বিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র। খবর ইরানের নিউজ সাইট পার্সটুডের।

গণমাধ্যমটি জানায়, পাঞ্জাব ও রাজস্থানের পাকিস্তান সীমান্ত সংলগ্ন এলাকায় এই বহর মোতায়েন করা হবে। এই অঞ্চলজুড়ে নদী ও খাল আছে বলে এর মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীর সক্ষমতা বাড়বে।

এসব সাঁজোয়া যানের সড়কপথে ৫০০ কিলোমিটার এবং নদী বা খালে ২৫০ কিলোমিটার এলাকাজুড়ে টহল দেয়ার সক্ষমতা আছে বলে উল্লেখ করা হয়েছে গণমাধ্যমটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনটিতে।

এতে বলা হয়, সব ধরনের রাসায়নিক, জৈব ও পরমাণু দূষণ নির্ণয়ে সক্ষম আট চাকার এসব যানের সব চাকাই স্টিয়ারিং হুইলের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে। এটিকে এইট ডব্লিউডি বা ৮*৮ বলা হয়।

গণমাধ্যমটি জানায়, এসব যানে ট্যাংক বিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র বা এটিজিম, ৩০ মিমি কামান এবং ৭.৬২ সম অক্ষের মেশিন গান থাকবে। কামান যেদিকে তাক করা হবে, এটিও সেদিকে যাবে। ভারতীয় সেনাবাহিনী কাঁধ থেকে ছোড়া যায় এমন ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও সরবরাহের নির্দেশ দিয়েছে। পাকিস্তানের সঙ্গে উত্তেজনা যখন চরম পর্যায়ে, ঠিক তখনই এই পদক্ষেপ নিলো ভারত।

কে/পি

RTV Drama
RTVPLUS