• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তান সীমান্তে ২০০ সাঁজোয়া যান মোতায়েন করবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ নভেম্বর ২০১৯, ২৩:৩৮
ভারত, পাকিস্তান
ইরানের নিউজ সাইট পার্সটুডে

পাকিস্তান সীমান্তে প্রায় ২০০ সাঁজোয়া যান মোতায়েন করবে ভারত। এতে বসানো থাকবে ভারতের তৈরি ট্যাংক বিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র। খবর ইরানের নিউজ সাইট পার্সটুডের।

গণমাধ্যমটি জানায়, পাঞ্জাব ও রাজস্থানের পাকিস্তান সীমান্ত সংলগ্ন এলাকায় এই বহর মোতায়েন করা হবে। এই অঞ্চলজুড়ে নদী ও খাল আছে বলে এর মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীর সক্ষমতা বাড়বে।

এসব সাঁজোয়া যানের সড়কপথে ৫০০ কিলোমিটার এবং নদী বা খালে ২৫০ কিলোমিটার এলাকাজুড়ে টহল দেয়ার সক্ষমতা আছে বলে উল্লেখ করা হয়েছে গণমাধ্যমটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনটিতে।

এতে বলা হয়, সব ধরনের রাসায়নিক, জৈব ও পরমাণু দূষণ নির্ণয়ে সক্ষম আট চাকার এসব যানের সব চাকাই স্টিয়ারিং হুইলের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে। এটিকে এইট ডব্লিউডি বা ৮*৮ বলা হয়।

গণমাধ্যমটি জানায়, এসব যানে ট্যাংক বিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র বা এটিজিম, ৩০ মিমি কামান এবং ৭.৬২ সম অক্ষের মেশিন গান থাকবে। কামান যেদিকে তাক করা হবে, এটিও সেদিকে যাবে। ভারতীয় সেনাবাহিনী কাঁধ থেকে ছোড়া যায় এমন ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও সরবরাহের নির্দেশ দিয়েছে। পাকিস্তানের সঙ্গে উত্তেজনা যখন চরম পর্যায়ে, ঠিক তখনই এই পদক্ষেপ নিলো ভারত।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাহিনের চোখে টি-টোয়েন্টির ব্র্যাডম্যান রিজওয়ান
৮৩৭ আফগান শরণার্থীকে ফেরত পাঠাল পাকিস্তান
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
X
Fresh