• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

হঠাৎ আফগানিস্তানে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ নভেম্বর ২০১৯, ১৮:৪৩
যুক্তরাষ্ট্র, আফগানিস্তান
জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় খুব একটা ভালো কাটছে না। বিশেষ করে কমান্ডার-ইন-চিফ হিসেবে কয়েকটি ক্ষেত্রে সামরিক বাহিনীর কাজে সরাসরি হস্তক্ষেপের পর প্রবল সমালোচনার মুখে পড়েছেন তিনি।

এমন অবস্থায় ডোনাল্ড ট্রাম্প হঠাৎ আফগানিস্তান সফর করলেন। তিনি বৃহস্পতিবার থ্যাংকসগিভিং উৎসবের দিনটিতে আফগানিস্তানের বাগরাম সামরিক ঘাঁটিতে আমেরিকান সৈন্যদের সঙ্গে কাটান। খবর ডয়চে ভেলের।

তিনি এসময় কয়েকজন সৈন্যকে খাবার পরিবেশন করেন। তাদের সঙ্গে বসে খান তিনি। আমেরিকান সৈন্যদের সামনে বক্তব্য দেয়ার পাশাপাশি আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গেও আলোচনা করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হবার পর প্রথম আফগানিস্তান সফর করলেন। বন্দি বিনিময়ের ফলে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের স্থায়ী শান্তি চুক্তির সম্ভাবনা আবার উজ্জ্বল হয়ে উঠেছে। তিনি বলেন, তালেবান শান্তি চুক্তি করতে চায়।

আফগানিস্তানে প্রায় ১৩ হাজার আমেরিকান সৈন্য আছে। ডোনাল্ড ট্রাম্প বরাবর বিদেশে আমেরিকান সৈন্য রাখার বিরোধিতা করছেন। তালেবানের সঙ্গে চুক্তি হলে তিনি বেশির ভাগ সৈন্য প্রত্যাহারের কৃতিত্ব নিতে পারবেন।

তবে ভবিষ্যতে আফগানিস্তানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে আর কোনও সন্ত্রাসী হামলা চালানো হবে না; তালেবান এমন গ্যারান্টি দিতে পারবে কিনা এবং দিলেও তাদের ওপর ভরসা করা যাবে কিনা, তা নিয়ে সংশয় আছে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh