• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

গাছ রাতে অক্সিজেন তৈরি করে: ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ নভেম্বর ২০১৯, ১৫:৪৭
ইমরান খান
আনন্দবাজার থেকে নেয়া

গাছ রাতের বেলা অক্সিজেন তৈরি করে। সম্প্রতি এমন বেফাঁস মন্তব্য করে নেট দুনিয়ায় হাসির পাত্র হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানি সাংবাদিক নায়লা ইনায়ত বুধবার নিজের টুইটার অ্যাকাউন্টে ইমরান খানের এমন বক্তব্যের ভিডিও শেয়ার করেছেন। ওই ভিডিও আপলোড করে তিনি লিখেছেন, ‘রাতে অক্সিজেন তৈরি করে গাছ: আইনস্টাইন খান’।

১৫ সেকেন্ডের ওই ভিডিওতে ইমরান খানকে বলতে শোনা যায়, গত ১০ বছরে প্রায় ৭০ শতাংশ বনাঞ্চল কেটে ফেলা হয়েছে। এর প্রভাবের মুখোমুখি আমাদের হতে হবে। কারণ বাতাসকে বিশুদ্ধ করে গাছ। রাতের বেলা অক্সিজেন তৈরি করে গাছ। কার্বন ডাই অক্সাইডও শোষণ করে।

ইমরান খানের এই বক্তব্যের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই ব্যাঙ্গাত্মক মন্তব্যে ভরিয়ে দিয়েছেন নেটিজেনরা। বিজ্ঞান বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর জ্ঞান নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। কেউ কেউ আবার ইমরানকে স্কুলে ফিরে যাওয়ার অনুরোধ করেছেন। একদল নেটিজেন ইমরানকে নোবেল দেয়ারও দাবি তুলেছেন।

উল্লেখ্য, সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় বাতাস থেকে কার্বন-ডাই-অক্সাইড নিয়ে অক্সিজেন তৈরি করে গাছ। তবে এই প্রক্রিয়া ঘটে দিনের বেলায়, সূর্যালোকে। রাতে সালোকসংশ্লেষ প্রক্রিয়া হয় না।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিরাজগঞ্জে গাছে ধাক্কা দিয়ে উড়ে গেল বাসের ছাদ, নিহত ১
স্ত্রীকে টয়লেট ক্লিনার খাওয়ানোর অভিযোগ তুললেন ইমরান
‘পরিবারের লোকজনও আমাদের শুধু টাকার গাছ মনে করে’
পঞ্চগড়ে গাছের ডালের আঘাতে শ্রমিকের মৃত্যু
X
Fresh