logo
  • ঢাকা বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৭

যুক্তরাষ্ট্র আইন করে হংকংয়ের বিক্ষোভকারীদের সমর্থন করায় ক্ষুব্ধ চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ নভেম্বর ২০১৯, ১৬:৩৫
চীন, যুক্তরাষ্ট্র
সংগৃহীত
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার হংকংয়ের বিক্ষোভকারীদের সমর্থনে আইনে সই করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীন। দেশটি কঠোর পাল্টা পদক্ষেপ নেয়ারও অঙ্গীকার করেছে। খবর আল জাজিরার।

আইনটি যুক্তরাষ্ট্রের সংসদ কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে সবার সম্মতিতে অনুমোদিত হয়। গত সপ্তাহে দেশটির সংসদের নিম্নকক্ষ হাউস অব রেপ্রিজেন্টেটিভসে একজন ছাড়া সবাই আইনটিকে সমর্থন করে।

এতে বলা হয়েছে, হংকংকে বিশেষ বাণিজ্যিক মর্যাদা দেয়ার বিষয়টি পর্যবেক্ষণ করবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া মানবাধিকার লঙ্ঘনের দায়ে চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয়া হয়েছে।

কংগ্রেসে পাস হওয়া আরেকটি বিলেও সই করেছেন ডোনাল্ড ট্রাম্প। এতে হংকং পুলিশের কাছে টিয়ার গ্যাস, পেপার স্প্রে, রাবার-কোটেড বুলেট ও স্টান গানের মতো উপকরণ রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, আমি চীনের প্রেসিডেন্ট সি চিনপিং এবং হংকংয়ের মানুষের কথা ভেবে বিল দুটিতে সই করেছি। আশা করি চীন ও হংকংয়ের প্রতিনিধিরা দীর্ঘমেয়াদি শান্তির জন্য সমঝোতা করবে।

এদিকে যুক্তরাষ্ট্র হংকংয়ের বিক্ষোভকারীদের সমর্থন করে আইন করায় তীব্র নিন্দা জানিয়ে কঠোর পাল্টা পদক্ষেপ নেয়ার অঙ্গীকার করা হয়েছে বলে জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

হংকং সরকার এক বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্রের এই দুই পদক্ষেপ স্পষ্টভাবে হংকংয়ের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ। এগুলো অপ্রয়োজনীয় ও অযৌক্তিক। এছাড়া বিক্ষোভকারীরা এগুলো থেকে ভুল সংকেত পাবে।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়