• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

অভিশংসন শুনানিতে ডাক পেলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ নভেম্বর ২০১৯, ১৪:৫৮
ডোনাল্ড ট্রাম্প, মেলানিয়া ট্রাম্প
বিবিসি থেকে নেয়া

মার্কিন কংগ্রেস প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তার অভিশংসন শুনানিতে আগামী ৪ ডিসেম্বর হাজির হাতে আমন্ত্রণ জানিয়েছে। কংগ্রেসের নিম্নকক্ষে বিচারিক কমিটির ডেমোক্র্যাটিক চেয়ারম্যান জেরল্ড নাডলার বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প চাইলে হাজির হতে পারেন বা ‘অভিশংসন প্রক্রিয়া নিয়ে অভিযোগ বন্ধ করতে’ পারেন।

প্রেসিডেন্ট ট্রাম্প যদি শুনানিতে হাজির হন, তাহলে তিনি সাক্ষীদের জেরা করতে পারবেন। এর মধ্য দিয়ে অভিশংসন তদন্তের পরবর্তী ধাপ শুরু হবে। গত জুলাইয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমার জেলেনস্কি’র ফোনালাপকে ঘিরে এই অভিশংসন তদন্ত শুরু হয়েছে।

ওই ফোনালাপে প্রেসিডেন্ট ট্রাম্প দেশটিতে আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির সামনের সারির প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার ছেলে হান্টার বাইডেনের দুর্নীতি তদন্তের ব্যাপারে ইউক্রেনের প্রেসিডেন্টকে চাপ দেন। হান্টার বাইডেন এর আগে ইউক্রেনের জ্বালানি প্রতিষ্ঠান বুরিসমায় কাজ করেছেন।

ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা বন্ধ করে দেয়ার হুমকি দিয়ে জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে তদন্তের জন্য জেলেনস্কিকে ট্রাম্প চাপ দিয়েছিলেন কিনা, তা এখন তদন্ত করা হচ্ছে। তবে প্রেসিডেন্ট ট্রাম্প তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে এই তদন্তকে ‘ডাইনি খোঁজা’ বলে মন্তব্য করেছেন।

এর আগে গত সপ্তাহে কংগ্রেসের নিম্নকক্ষে ইন্টিলেজেন্স কমিটি তাদের দুই সপ্তাহব্যাপী প্রকাশ্য শুনানি শেষ করে। এর আগে এই অভিশংসন ইস্যুতে কয়েক সপ্তাহ রুদ্ধদ্বার সাক্ষাৎকার নেয়া হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh