• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমারের রাসায়নিক অস্ত্র থাকতে পারে: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ নভেম্বর ২০১৯, ২৩:২৩
মিয়ানমার, যুক্তরাষ্ট্র
জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে

মিয়ানমারের রাসায়নিক অস্ত্র থাকতে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অফ স্টেট থমাস ডিন্যানো।

তিনি সোমবার নেদারল্যান্ড ভিত্তিক রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থাকে (ওপিসিডব্লিউ) এই কথা জানান বলে জানিয়েছে জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে।

থমাস ডিন্যানো বলেন, ১৯৮০ এর দশকে মিয়ানমারে রাসায়নিক অস্ত্র তৈরির একটি কর্মসূচি ছিল। এই অস্ত্র এখনও থাকতে পারে।

তিনি বলেন, এই কর্মসূচির আওতায় মিয়ানমার মাস্টার্ড গ্যাস তৈরি করতো। এখনও এই স্থাপনা ধ্বংস না করা সংক্রান্ত নিশ্চিত তথ্য যুক্তরাষ্ট্রের কাছে আছে।

যুক্তরাষ্ট্রের এই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, মিয়ানমার ২০১৫ সালে কেমিক্যাল উইপনস কনভেনশন সই করে। এর সদস্যরা রাসায়নিক অস্ত্র তৈরি ও ব্যবহার করতে এবং জমা রাখতে পারে না।

তিনি বলেন, মিয়ানমার চুক্তিটি লঙ্ঘন করছে। মিয়ানমারের সরকার ও সামরিক বাহিনীর সঙ্গে বৈঠকের সময় দেশটিকে এসব রাসায়নিক অস্ত্র ধ্বংসে সহযোগিতা করতে প্রস্তুত বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এর আগে ২০১২ সালে মিয়ানমারের উত্তরাঞ্চলের এক খনিতে কর্মরত শ্রমিকদের বিরুদ্ধে পুলিশ ফসফরাস ব্যবহার করে বলে সংসদীয় এক প্রতিবেদনে বলা হয়।

এরপর মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র তৈরির অভিযোগ এনে প্রতিবেদন করেন দেশটির পাঁচ সাংবাদিক। এজন্য ২০১৪ সালে তাদের দশ বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি
মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
মিয়ানমারের রাখাইনে সংঘাত, টেকনাফে এসে পড়লো গুলি
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh