• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

পুরো বিশ্বের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি যুক্তরাষ্ট্র: ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ নভেম্বর ২০১৯, ১২:৪৩
ইরানের আইন বিষয়ক উপ-পররাষ্ট্রমন্ত্রী গোলাম-হোসেইন দেহকান
ছবি সংগৃহীত

ইরান বলেছে, বিশ্বের একমাত্র রাসায়নিক অস্ত্রধর দেশ হিসেবে যুক্তরাষ্ট্র পুরো বিশ্বের শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি হয়ে রয়েছে। হেগে রাসায়নিক অস্ত্র বিষয়ক আন্তর্জাতিক কনভেনশনের ২৪তম বার্ষিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে গতকাল সোমবার এ আশঙ্কার কথা জানান ইরানের আইন বিষয়ক উপ-পররাষ্ট্রমন্ত্রী গোলাম-হোসেইন দেহকান।

তিনি অবিলম্বে যুক্তরাষ্ট্রের সব রাসায়নিক অস্ত্র ধ্বংস করে ফেলার আহ্বান জানিয়ে বলেন, রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থা- ওপিসিডব্লিউকে যুক্তরাষ্ট্রের রাসায়নিক অস্ত্র ধ্বংসের প্রক্রিয়া তদারকি করতে হবে।

ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী তার দেশের ওপর যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞার নিন্দা জানিয়ে বলেন, নিষেধাজ্ঞার কারণে ইরানের ওপর ইরাকের মাধ্যমে চাপিয়ে দেয়া যুদ্ধে রাসায়নিক অস্ত্রে আহত ইরানি নাগরিকদের চিকিৎসা ব্যাহত হচ্ছে। তিনি বলেন, এই যুক্তরাষ্ট্র ইরাকের তৎকালীন সাদ্দাম সরকারের হাতে যে রাসায়নিক অস্ত্র তুলে দিয়েছিল তার নির্বিচার প্রয়োগে ইরানের হাজার হাজার মানুষ হতাহত হয় এবং ওই অস্ত্রে আহত বহু মানুষ এখনও তীব্র যন্ত্রণা ভোগ করছে।

দেহকানি বলেন, কিন্তু দুঃখজনক বিষয় হচ্ছে, যুক্তরাষ্ট্রের নির্দয় নিষেধাজ্ঞার কারণে সেই মানুষগুলোর চিকিৎসা ঠিকমতো হচ্ছে না। তিনি যুক্তরাষ্ট্রের রাসায়নিক অস্ত্র ধ্বংসের পাশাপাশি ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য ওয়াশিংটনের ওপর চাপ সৃষ্টি করতে আন্তর্জতিক সমাজের প্রতি আহ্বান জানান।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি নেই : যুক্তরাষ্ট্র
বিশ্বে সামরিক ব্যয়ের রেকর্ড, শীর্ষে যুক্তরাষ্ট্র
ইসরাইলি গণহত্যাকে সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
X
Fresh