• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নব্য নাৎসিদের কাছে নয়, ইসরায়েলে থাকবে হিটলারের টুপি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ নভেম্বর ২০১৯, ২৩:৪২
অ্যাডলফ হিটলার, ইসরায়েল
জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে

জার্মানির মিউনিখ শহরের হারমান হিস্টোরিকায় গত ২০ নভেম্বর অনুষ্ঠিত নিলামে তোলা হয় সাবেক জার্মান চ্যান্সেলর অ্যাডলফ হিটলারের একটি টপহ্যাট।

সুইজারল্যান্ডের ব্যবসায়ী আবদাল্লাহ চাটিলা ৫০ হাজার ইউরো দিয়ে এটি কেনেন। নব্য নাৎসিদের হাত থেকে এটিকে বাঁচাতেই কিনেছেন বলে জানিয়েছেন তিনি।

চাটিলা এক ইমেলে জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলেকে জানান, হিটলার এক বেদনাদায়ক ইতিহাসের অঙ্গ। তার জিনিসপত্র ভুল হাতে না যাওয়া অত্যন্ত জরুরি।

এদিন টুপিটি ছাড়া নাৎসি নেতা হারমান গ্যোরিঙের ব্যক্তিগত সংগ্রহ থেকে নেয়া হিটলারের আত্মজীবনী মাইন ক্যাম্ফের একটি কপি নিলামে তোলা হয়।

সুইজারল্যান্ডের জেনেভা শহরের ৪৫ বছর বয়সী হিরা ব্যবসায়ী চাটিলা কপিটি কিনতে পারেননি। এক লাখ ত্রিশ হাজার ইউরোতে বিক্রি হয় মাইন ক্যাম্ফের কপিটি।

হিটলারের টুপিটি চাটিলা ব্যক্তিগত সংগ্রহে রাখতে কেনেননি। তিনি টুপিটি ইসরায়েলের কেরেন হায়েসোড সংস্থা দান করেছেন যাতে এটি কোনও হলোকস্ট মিউজিয়ামে রাখা হয়।

তিনি বলেন, বর্তমান সময়ে ইউরোপে ইহুদিবিদ্বেষ ও উগ্রজাতীয়তাবাদ বাড়ছে। আমার যা সামর্থ্য আছে, তা দিয়ে আমি এই প্রবণতার বিরুদ্ধে একটা উদাহরণ তৈরি করতে চাই।

ইউরোপিয়ান ইহুদি সংঘের প্রধান র‌্যাবাইমেনাখেম মারগোলিন বলেন, চাটিলার এই উদাহরণ তার উদার ও সংবেদনশীল মনের পরিচয় দেয়।

তিনি নাৎসি আমলের কোনোকিছু আকাশছোঁয়া মূল্যে নিলাম হওয়ার বিরোধিতা করেন। তার মতে, এই জিনিসগুলোর গায়ে রক্ত লেগে আছে তাই জার্মানির মাটিতে বিক্রি করা অনৈতিক।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh