• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পকে নাখোশ করে বরখাস্ত নৌবাহিনীর প্রধান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ নভেম্বর ২০১৯, ১৫:১২
মার্কিন নৌবাহিনীর প্রধান রিচার্ড স্পেন্সার
ছবি সংগৃহীত

মার্কিন নৌবাহিনীর প্রধান রিচার্ড স্পেন্সারকে চাকরিচ্যুত করা হয়েছে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার এক আদেশে তাকে অপসারণ করেছেন। নেভি সিলের একজন সদস্যের ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরাগভাজন হয়ে নিজের পদ হারালেন স্পেন্সার।

একটি মৃতদেহ সঙ্গে ছবি তোলার ঘটনায় অভিযুক্ত হন এডওয়ার্ড গালাগার নামের ওই নেভি সিল সদস্য। এই ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্প ও সামরিক কর্মকর্তাদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়।

গালাগারের একটি ডিসিপ্লিনারি রিভিউয়ের মুখোমুখি হওয়ার কথা ছিল। যার মধ্য দিয়ে তিনি নেভি সিল সদস্য পদ হারাতে পারতেন।

তবে ঠিক কী কারণে স্পেন্সারকে পদত্যাগ করতে বলা হয়েছে, তা নিয়ে বিভিন্ন মত রয়েছে। মার্ক এসপার বলেছেন, নৌবাহিনীর প্রধানের ওপর থেকে তার আস্থা উঠে গেছে। কেননা তিনি হোয়াইট হাউজের সঙ্গে যে ব্যক্তিগত আলাপ করেছেন তা তার পদের সঙ্গে পরস্পরবিরোধী।

যদিও ট্রাম্প বলেছেন, স্পেন্সারের ‘অতিরিক্ত খরচ’ নিয়ে তিনি নাখোশ ছিলেন। একই সঙ্গে চিফ পেটি অফিসার গালাগারের বিচার প্রক্রিয়া নিয়েও তিনি স্পেন্সারের প্রতি অসন্তুষ্ট হয়েছেন। এজন্য তাকে সরিয়ে দিতে বলেছেন ট্রাম্প।

অন্যদিকে কড়া ভাষায় লেখা এক চিঠিতে স্পেন্সার বলেছেন, ‘নিয়ম ও শৃঙ্খলা’ নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তার দ্বিমত ছিল।

উল্লেখ্য, ২০১৭ সালে ইরাকে দায়িত্ব পালনের সময় আইএসের এক সদস্যকে ছুরিকাঘাত করে হত্যা ও নির্বিচারে গুলি চালিয়ে বেসামরিক ব্যক্তি হত্যা করেন গালাগার। যদিও তাকে এসব অভিযোগ থেকে অব্যাহতি দেয়া এবং মৃতদেহের সঙ্গে ছবি তোলার ঘটনায় তাকে অভিযুক্ত করা হয়। এই অপরাধে তাকে ‘ডিমোট’ করা হয়। পরে অবশ্য ট্রাম্প তাকে আবারও ওই পদে বহাল করেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
জগন্নাথে ছাত্রীকে যৌন নিপীড়ন, আরেক শিক্ষক বরখাস্ত
‘উপজেলা নির্বাচনে দায়িত্বে অবহেলা করলে বরখাস্ত’
গুনে গুনে ঘুষ নেওয়া ভূমি কার্যালয়ের সেই সহকারী বরখাস্ত
X
Fresh