• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

২৫ বাংলাদেশিসহ অন্তত ১৭০ জনকে যুক্তরাষ্ট্র থেকে বিতাড়ন

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র

  ২৪ নভেম্বর ২০১৯, ১২:০১
At least 170 including 25 Bangladeshis deported from US
ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্র কাগজপত্রবিহীন ২৫ বাংলাদেশিকে ডিপোর্ট (বিতাড়ন) করেছে। গত বুধবার (২০ নভেম্বর) রাত ৩টায় ওইসব বাংলাদেশিকে নিয়ে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা থেকে একটি বিশেষ ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। একই বিমানে কাগজপত্রবিহীন ১৪৫ ভারতীয় ও কয়েকজন শ্রীলঙ্কানকেও ডিপোর্ট করা হয়।

পরে হযরত শাহজালাল বিমানবন্দরে বাংলাদেশিদের নামিয়ে দিয়ে বিমানটি দিল্লির উদ্দেশে রওয়ানা করে। ঢাকার বিমানবন্দর ইমিগ্রেশন পুলিশ বিষয়টি নিশ্চিত করে।

ওয়েজ আর্নারস ওয়েলফেয়ার বোর্ডের সহকারী পরিচালক তানভীর হোসেন পরে সাংবাদিকদের জানান, ঢাকায় অবতরণের পর ২৫ বাংলাদেশিকে প্রবাসী কল্যাণ ডেস্কে নিয়ে যাওয়া হয়। ডিপোর্টেড ২৫ বাংলাদেশি হলেন- মো. রাজু, রাজু আহমেদ, রেজাউল হক, মোহাম্মদ ইয়াসিন, মোহাম্মদ ইসলাম, মোহাম্মদ আল আমিন, আব্দুল আউয়াল, মো. ওমর ফারুক, মোহাম্মদ দেওয়ান, আকরাম হোসেন, নাহিদুল হাসান, আরিফুল রহমান, মো. সাইফুল ইসলাম, মোহাম্মদ ইসলাম, আব্দুল করিম, মেহরাব হোসেন, শহিদুল ইসলাম, জাহির উদ্দিন, মোহাম্মদ আব্দুল আলী, আরিফ রহমান, শাকিল আহমেদ, আমিনুল শাকিব, আবদুল ওয়াহেদ, মেহেদী হাসান এবং জাহিদুল ইসলাম নাইম। তাদের প্রত্যেকের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে হবে বলে জানা গেছে।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল ইসলাম জানান, এই ডিপোর্টেশন প্রমাণ করে, কাজের জন্য কাগজপত্র ছাড়া যুক্তরাষ্ট্রে বসবাস এখন আর নিরাপদ নয়। তারা প্রত্যেকে দালালদের হাতে ৩৫ লাখ করে টাকা তুলে দিয়ে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে জেল খেটেছে এবং এখন তাদের দেশে ফেরত পাঠানো হলো।

অবৈধ পথে যারা যুক্তরাষ্ট্রে পাড়ি দিতে চায় বিপুলসংখ্যক মানুষের এই ডিপোর্টেশন তাদের জন্য একটা বড় শিক্ষা এবং উদাহরণ বলেও তিনি উল্লেখ করেন। ইউরোপ এবং আমেরিকা অবৈধ অভিবাসীদের এখন থেকে এভাবেই ফেরত পাঠাবে বলেও তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, গত জানুয়ারি থেকে এ পর্যন্ত মেক্সিকো সীমান্ত দিয়ে অবৈধ উপায়ে যুক্তরাষ্ট্র সীমান্ত পাড়ি দিতে গিয়ে ধরা পড়ে জেল খাটছেন শতাধিক বাংলাদেশি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি নেই : যুক্তরাষ্ট্র
বিশ্বে সামরিক ব্যয়ের রেকর্ড, শীর্ষে যুক্তরাষ্ট্র
ইসরাইলি গণহত্যাকে সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, সর্বশক্তি দিয়ে লড়বেন নেতানিয়াহু
X
Fresh