• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চীনে ধূমপায়ী ব্যক্তির মরণোত্তর ফুসফুস ফিরিয়ে দিলেন ডাক্তাররা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ নভেম্বর ২০১৯, ১৫:৪০
ফুসফুস
ছবি সংগৃহীত

চীনে এক ব্যক্তি মৃত্যুর আগে দেহদানের অঙ্গীকার করেছিলেন। তাই ৫২ বছর বয়সী ওই ব্যক্তির মৃত্যুর পর তার ফুসফুস প্রতিস্থাপনের জন্য বের করেন চিকিৎসকরা। আর তা করতে গিয়ে চিকিৎসকরা যা দেখেছেন তা নিয়েই আলোচনা চলছে নেটদুনিয়ায়।

ওই ব্যক্তির ফুসফুস বের করে চিকিৎসকরা দেখেন, এই ফুসফুস আর প্রতিস্থাপনের যোগ্য নেই। গত ৩০ বছর ধরে নিয়মিত এক প্যাকেটেরও বেশি সিগারেট খেতেন ওই ব্যক্তি। যে কারণে তার ফুসফুস ভরে গেছে নিকোটিনের স্তরে। ফলে ফুসফুসের রঙ একেবারে কালো হয়ে গেছে।

সেই ঘটনার ভিডিও এখন ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। যা দেখে নেটিজেনরা বলছেন, ধূমপান বিরোধী শ্রেষ্ঠ বিজ্ঞাপন এটি।

---------------------------------------------------------------
আরো পড়ুন: দূতাবাসে আমার ছবি টাঙাতে চাননি ইউক্রেনের সাবেক রাষ্ট্রদূত: ট্রাম্প
---------------------------------------------------------------

চীনের জিংয়ু প্রদেশের ইউক্সি পিপল’স হাসপাতালে ফুসফুসের সংক্রমণে মৃত ডোনারের এমন ফুসফুসের ছবি সামনে এনে চিকিৎসকরা বলেছেন, সিগারেট পুড়িয়ে ছারখার করে ফুসফুস। এই ছবি দেখুন, আর সিগারেট খাওয়া ছাড়ুন।

চিকিৎসক চেন জিয়াংগু বলেছেন, দেহদানের অঙ্গীকার থাকলেও এই ফুসফুস প্রতিস্থাপনের অযোগ্য। অন্য কোনও রোগীর দেহে তা বসানো যায় না। যদি কোনও রোগীর দেহে এই ফুসফুস প্রতিস্থাপন করা হয়, তবে তারও নানা রোগ হতে পারে।

জিয়াংগু আরও বলেন, আমার দল এই ফুসফুসের প্রতিস্থাপন করতে অস্বীকার করেছে। যদি কোনও ব্যক্তি অতিরিক্ত ধূমপান করেন, তা হলে তাদের ফুসফুস কখনই অন্য কাউকে দান করা উচিত নয়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
নির্মাণাধীন ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
X
Fresh