• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

​বলিভিয়ার লিথিয়াম হাতিয়ে নিতেই অভ্যুত্থান: মোরালেস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ নভেম্বর ২০১৯, ০৯:০২
ইভো মোরালেস
ছবি সংগৃহীত

বলিভিয়ার সদ্য ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেস বলেছেন, দেশটিতে লিথিয়ামের বিশাল খনিজ সম্পদ হাতিয়ে নেয়ার জন্য তার বিরুদ্ধে অভ্যুত্থান করা হয়েছে। অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস বা ওএএস নামের মার্কিন মদদপুষ্ট সংস্থা এই অভ্যুত্থানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলেও উল্লেখ করেন তিনি।

চলতি মাসের গোড়ার দিকে বলিভিয়া থেকে পালিয়ে যান মোরালেস। পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরই এ ঘটনা ঘটে। বিরোধীরা দাবি করেছে, এ নির্বাচনে কারচুপি হয়েছে। বিরোধীদের বক্তব্যকে কেন্দ্র করে দেশটিতে পুনরায় নির্বাচন দিতে চেয়েছিলেন মোরালেস। কিন্তু বলিভিয়ার পুলিশ এবং সেনাবাহিনী বিনা ঘোষণায় সমর্থন প্রত্যাহার করায় শেষ পর্যন্ত মেক্সিকোতে আশ্রয় নিতে বাধ্য হন তিনি।

রুশিয়া টুডে’র স্পেনিশ ভাষায় প্রচারিত অনুষ্ঠানে ইকুয়েডরের সাবেক প্রেসিডেন্ট রাফায়েল কোরেরার সঙ্গে আলাপের সময় এ সব কথা বলেন মোরালেস। তিনি বলেন, ওএসএস তাকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্র করেছে।

তিনি আরও বলেন, অক্টোবরে অনুষ্ঠিত বলিভিয়ার নির্বাচন নিয়ে ওএএস যে প্রতিবেদন দিয়েছে তাতে কিছু অনিয়ম ঘটার বলা হয়েছে । কিন্তু জালিয়াতি হয়েছে এমন কথা উল্লেখ করা হয়নি কোথাও ।

তিনি আরও জানান, বিশ্বের অন্যতম বৃহত্তম লিথিয়াম খনিজ সম্পদ রয়েছে বলিভিয়ায়। অর্থনৈতিক ভবিষ্যতের কথা ভেবে একে জাতীয়করণ করার পরিকল্পনা করেছিলেন তিনি। কিন্তু এ সম্পদ হাতিয়ে নেয়ার জন্য মার্কিন মদদপুষ্ট অভ্যুত্থান ঘটনার মাধ্যমে তাকে ক্ষমতাচ্যুত করা হয় বলেও জানান তিনি।

বিদ্যুৎচালিত গাড়ি এবং দীর্ঘমেয়াদী ব্যাটারি তৈরির জন্য লিথিয়াম অপরিহার্য। ২০২৫ সালের মধ্যে বিশ্বজুড়ে এর চাহিদা দ্বিগুণে দাঁড়াবে।

বিদ্যুৎচালিত গাড়ি তৈরি করে মার্কিন কোম্পানি টেসলা এবং এতে ব্যবহার হয় লিথিয়াম ব্যাটারি। বলিভিয়ার লিথিয়াম কুক্ষিগত করতে সক্ষম হয়েছে এ কোম্পানি এবং মোরালেস ক্ষমতাচ্যুত হওয়ার পর শেয়ার বাজারে এ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh