logo
  • ঢাকা শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

ভারতীয় বিমানবন্দরে লুফথানসার ভুয়া পাইলট আটক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ নভেম্বর ২০১৯, ১৫:৫০
Man arrested at Indian airport for impersonating Lufthansa pilot
ছবি সংগৃহীত
রাজন মাহবুবনি প্রায়ই বিমানে ভ্রমণ করেন। বিমানবন্দরে অগ্রাধিকার নেয়ার দারুণ একটা রাস্তা বের করেছিলেন তিনি। আর এরই কারণে গ্রেপ্তার হতে হলো রাজনকে।

রাজনের গল্প অনেকটা লিওনার্দো ডিকাপ্রিও’র ‘ক্যাচ মি ইফ ইউ ক্যান’ মুভির মতো। সহজে সিকিউরিটি পার হতে এবং বিমানে ভালো সিট পাওয়ার জন্য লুফথানসা এয়ারলাইন্সের পাইলটের পোশাক পরে বিমানবন্দরের কর্মীদের ধোঁকা দিতেন ৪৮ বছর বয়সী রাজন।

এতদিন এভাবেই পার পেয়ে গিয়েছিলেন রাজন। কিন্তু মঙ্গলবার দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রেপ্তার হলে তার জারিজুরি ফাঁস হয়ে যায়।

পুলিশ জানিয়েছে, বিমানবন্দরের ডিপার্চার গেট থেকে পাইলটের পোশাক পরিহিত অবস্থায় রাজনকে গ্রেপ্তার করা হয়। তিনি এয়ারএশিয়ার একটি ফ্লাইটে করে দিল্লি থেকে কলকাতা যাচ্ছিলেন।

দিল্লি বিমানবন্দরের ডেপুটি পুলিশ কমিশনার সঞ্জয় ভাটিয়া বলেন, লুফথানসার একজন কর্মী বিমানবন্দরের সিকিউরিটি সতর্ক করে দেন যে, একজন ‘সন্দেহভাজন যাত্রী লুফথানসা এয়ারলাইন্সের একজন ক্যাপ্টেনের বেশ ধারণ করেছে।’

এয়ারএশিয়া রাজনের পরিচয় শনাক্তের জন্য লুফথানসার সঙ্গে যোগাযোগ করার পর তাদের পক্ষ থেকে এ কথা জানানো হয়।

দিল্লির বাসিন্দা রাজনকে পরে আটক করা হয় এবং দিল্লি পুলিশের কাছে হস্তান্তর করা হয়। এসময় তার কাছ একজন লুফথানসা পাইলটের একটি ভুয়া আইডি জব্দ করা হয়।

সঞ্জয় বলেন, রাজন আমাদের বলেছেন তিনি বিমানে চড়ে ইউটিউব ও টিকটক ভিডিও শ্যুট করতেন এবং থাইল্যান্ডে থাকাবস্থায় তিনি লুফথানসার ভুয়া আইডি পান।

‘প্রতারণা এবং ছদ্মবেশ’

সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ভিডিও’র কারণে আগে থেকেই রাজনকে খুঁজছিল বিমানবন্দরের নিরাপত্তা কর্মকর্তারা। পুলিশ বলছে, রাজন তাদের জানিয়েছে, তিনি বিভিন্ন ইউনিফর্ম পরতে পছন্দ করেন। পরে পুলিশ রাজনের মোবাইলে তার সেনা পোশাক পরিহিত ছবিও উদ্ধার করে।

সঞ্জয় বলেন, রাজন আমাদের জানিয়েছে যে প্রায়ই বিমানে ভ্রমণ করে থাকেন এবং নিরাপত্তা চেকিং, নিরাপত্তা সংস্থা ও বিমান সংস্থাগুলো কাছ থেকে অগ্রাধিকার এবং উন্নত সিট পাওয়ার জন্য তিনি পাইলটের পোশাক পরতেন। আর এভাবে এয়ারলাইনের ক্রুরা সাধারণত যে প্যাসেজ ব্যবহার করেন, সেটি তিনিও ব্যবহার করতেন।

পুলিশের এক কর্মকর্তার বলছেন, পুলিশি হেফাজতে থাকা রাজনের বিরুদ্ধে প্রতারণা ও ছদ্মবেশ ধারণের অভিযোগ আনা হয়েছে। যদি সে অভিযুক্ত প্রমাণিত হয়, তবে তাকে এক বছরের কারাদণ্ড বা জরিমানা বা উভয় সাজায় দণ্ডিত হতে হবে।

রাজনের এমন ঘটনা সিরিয়াল প্রতারক ফ্র্যাঙ্ক অ্যাবাগ্নেলের ঘটনার সঙ্গে মিল রয়েছে। তিনি ফ্রি ভ্রমণের জন্য ফ্লাইট ক্রুর ছদ্মবেশ ধারণ করতেন। পরবর্তীতে ২০০২ সালে স্টেভেন স্পিলবার্গ ফ্র্যাঙ্ক অ্যাবাগ্নেলের জীবনী অবলম্বনে ‘ক্যাচ মি ইফ ইউ ক্যান’ মুভি তৈরি করেন।

উল্লেখ্য, এর আগেও ভারতে বিমানবন্দরে ছদ্মবেশ ধারণের ঘটনা ঘটেছে। গত সেপ্টেম্বরে ৩২ বছর বয়সী জয়েশ পাটেল ৮১ বছর বয়সী এক বৃদ্ধের ছদ্মবেশে নিউ ইয়র্কের একটি ফ্লাইটে ওঠার চেষ্টা করেন। ওই ঘটনাটিও ঘটেছে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে।

এ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়