• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

জেরুজালেমের গভর্নরকে ফের আটক করেছে ইসরায়েলি সেনারা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ নভেম্বর ২০১৯, ১৫:৩৯
আদনান কায়েস
ছবি সংগৃহীত

জেরুজালেম আল-কুদস শহরের ফিলিস্তিনি গভর্নর আদনান কায়েসকে আবারও ধরে নিয়ে গেছে ইসরায়েলি সেনারা। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ফিলিস্তিনি সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার বায়তুল মুকাদ্দাসের ওল্ড সিটির সিলওয়ান এলাকায় কায়েসের বাসভবনে হানা দিয়ে তাকে আটক করে তারা।

ইসরায়েলি পুলিশের একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, বায়তুল মুকাদ্দাস শহরে ‘ফিলিস্তিনিদের তৎপরতা’র দায়ে তাকে আটক করা হয়েছে। তবে কি তৎপরতা এবং তার সঙ্গে মেয়রের কি সম্পর্ক সে সম্পর্কে কোনও ব্যাখ্যা ওই মুখপাত্র দেননি।

বায়তুল মুকাদ্দাস শহরের ফিলিস্তিনি মুসলমান অধ্যুষিত অংশের জন্য ২০১৮ সালের জুন মাসে আদনান কায়েসকে মেয়র হিসেব নিয়োগ দেয় স্বশাসন কর্তৃপক্ষ। তখন থেকে এ পর্যন্ত কায়েসকে কয়েক দফা আটক করা হয়েছে।

এর আগে বুধবার এই ঐতিহাসিক নগরীতে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের সঙ্গে সংশ্লিষ্ট দুটি সংস্থার দপ্তর বন্ধ করে দেয় ইসরায়েল।

---------------------------------------------------------------
আরো পড়ুন: ভারতীয় বিমানবন্দরে লুফথানসার ভুয়া পাইলট আটক
---------------------------------------------------------------

গত ১৪ অক্টোবর ইসরায়েলি সেনারা আদনান কায়েসকে তার বাসভবন থেকে আটক করেছিল। একইদিন বায়তুল মুকাদ্দাস শহরে ফাতাহ আন্দোলনের মহাসচিব শাদি মুতুরকেও আটক করে দখলদার সেনারা।

১৯৪৮ সালে ফিলিস্তিনি ভূমি জবরদখল করে অবৈধ রাষ্ট্র ইসরায়েল প্রতিষ্ঠার পর থেকেই বায়তুল মুকাদ্দাস শহরটি ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের মূল কেন্দ্র হয়ে রয়েছে। ফিলিস্তিনিরা এই নগরীকে রাজধানী করে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি জানিয়ে আসছেন। অন্যদিকে ইসরায়েল এরইমধ্যে জেরুজালেম খ্যাত এই নগরীকে বলপূর্বক নিজের রাজধানী হিসেবে ঘোষণা করেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মধ্যপ্রাচ্যে উত্তেজনার জেরে আমদানিতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : বাণিজ্য প্রতিমন্ত্রী
ইরানের পারমাণবিক চুল্লিতে হামলা চালাতে পারে ইসরায়েল
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
ইরানের হামলার পর যে সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল
X
Fresh