logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

জীবন বাজি রেখে মরণাপন্ন কোয়ালাকে বাঁচালেন অস্ট্রেলিয়ান নারী (ভিডিও)

ভয়ংকর দাবানলের সঙ্গে লড়াই করছে অস্ট্রেলিয়া। তবে এতে বোধ হয় সবচেয়ে বেশি বিপদে পড়েছে পশুপাখিরা। দেশটির নিউ সাউথ ওয়েলসে এমনই এক মরণাপন্ন কোয়ালা বিয়ারকে জীবন বাজি রেখে বাঁচাতে দেখা গেছে টনি ডোহেরটি নামের এক অস্ট্রেলিয়ান নারীকে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ঘটনাস্থলে উপস্থিত একজনের ধারণ করা ভিডিওতে দেখা গেছে, চারপাশে আগুন জ্বলছে। এরইমধ্যে কোয়ালাটি আগুন থেকে নিজেকে বাঁচিয়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার চেষ্টা করছে। কিন্তু শেষপর্যন্ত কোনও উপায় না পেয়ে একটি জ্বলন্ত ঢিপির ওপর ওঠে প্রাণিটি। ঠিক তখন প্রাণিটিকে উদ্ধার করেন টনি।

ভিডিওটিতে আরও দেখা যায়, উদ্ধারের পর এই অসহায় কোয়ালা আতঙ্কে চিৎকার করে কাঁদছে। এটির শরীরের বেশকিছু জায়গা আগুনে দগ্ধ হয়ে গেছে। লোম পুড়ে ক্ষতের জায়গাগুলো গোলাপি রঙ ধারণ করেছে। টনি অর্ধনগ্ন অবস্থায় কোয়ালাটিকে উদ্ধারের পর প্রাণিটিকে পানি খাওয়ানোর চেষ্টা করেন।

টনি নিজের সাদা শার্টটি খুলে এটি দিয়ে আগুনে ঝলসে যাওয়া কোয়ালাটিকে আলতোভাবে জড়িয়ে কোলে তুলে নেন। অবশ্য উপস্থিত মানুষের মধ্যে একজন তার দিকে একটি সাদা কোর্ট এগিয়ে দিলে তিনি এটি গায়ে জড়ান। তিনি পরে আহত কোয়ালাটিকে চিকিৎসার জন্য পশু হাসপাতালের এক স্টাফের হাতে তুলে দেন।

কোয়ালাটিকে উদ্ধারের বিষয়ে এই অস্ট্রেলিয়ান নারী বলেন, হঠাৎ চোখে পড়ে কোয়ালাটি নিজেকে বাঁচাতে গিয়ে আগুনের মধ্যে চলে যাচ্ছে। এটি দেখা মাত্রই গাড়ি থেকে নেমে ছুটে যাই প্রাণিটির কাছে। ওই সময় কিভাবে প্রাণিটিকে বাঁচাতে পারবো এটাই শুধু ছিল মাথায়। কাছে গিয়েই এটিকে কোলে তুলে নিই।

হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, কোয়ালাটি দ্রুত সুস্থ হয়ে উঠছে। এটির ক্ষতগুলো সারিয়ে ব্যান্ডেজ বেঁধে দেয়া হয়েছে।

সম্প্রতি অস্ট্রেলিয়ায় কোয়ালার সংখ্যা মারাত্মক হারে কমতে শুরু করেছে। দাবানলের পাশাপাশি পাচার এবং বিভিন্ন রোগের কারণে হারিয়ে যাচ্ছে এই প্রজাতির প্রাণি।

কে/সি

RTV Drama
RTVPLUS