• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পুরো ভারতে এনআরসি হবে: অমিত শাহ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ নভেম্বর ২০১৯, ১৫:৫৮
অমিত শাহ
ছবি সংগৃহীত

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মঙ্গলবার রাজ্যসভায় বলেছেন, পুরো ভারতেই জাতীয় নাগরিক পঞ্জি বা এনআরসি হবে। ওই এনআরসিতে বাদ পড়বে না আসামও। অর্থাৎ পুরো দেশের সঙ্গে আসামে আরও একবার এনআরসি হবে।

পাশাপাশি অমিত শাহ দ্ব্যর্থহীন ভাষায় জানান, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের সংখ্যালঘু হিন্দু, খ্রিস্টান, পার্সি, বৌদ্ধ এবং জৈন ধর্মাম্বলী মানুষদের নাগরিকত্ব দিতেই সরকার নাগরিকত্ব সংশোধনী বিল আনতে চলেছে।

এনআরসি-র প্রশ্নে কোনও নির্দিষ্ট ধর্মের মানুষের চিন্তার কারণ নেই বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। ধর্ম, বর্ণ নির্বেশেষে দেশজুড়ে এনআরসি হবে। সংসদে প্রশ্ন তোলা হয়, নাগরিকত্বের বিষয়ে মুসলিমদের ব্যাপারে সরকার কী ভাবনা চিন্তা করছে।

এ প্রশ্নের সরাসরি উত্তরে না গিয়ে অমিত শাহ বলেন, শরণার্থী হিন্দু, পার্সি, বৌদ্ধ, জৈনদের নাগরিকত্ব দিতে নাগরিক সংশোধনী বিলের আওতায় আনা হবে। কারণ হিসেবে ব্যাখ্যা দেন পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তানে ওই সব শরণার্থীরা নির্যাতিত।

তবে ফের আসামে কেন এনআরসি হবে? অমিত শাহের কথা, সুপ্রিম কোর্টের নির্দিষ্ট নিয়মে আসামে এনআরসি হয়। কিন্তু দেশজুড়ে যখন এনআরসি করা হবে, সেই নিয়মে আসামেও কার্যকর হবে। তবে কোনও নির্দিষ্ট ধর্মের মানুষের এ নিয়ে চিন্তার কারণ নেই বলে আবারও উল্লেখ করেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
X
Fresh