logo
  • ঢাকা সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ৮ অগ্রহায়ণ ১৪২৭

ইতালিতে প্লাস্টিকের বোতলের বিনিময়ে বাস-ট্রেনের টিকিট

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

|  ২০ নভেম্বর ২০১৯, ১৪:৪৬
Bus-train tickets for plastic bottles in Italy
ছবি সংগৃহীত
প্লাস্টিকের বোতলের বিনিময়ে বাস বা ট্রেনের টিকিট পাচ্ছেন ইতালির যাত্রীরা। পরিচ্ছন্ন নগরী গড়তে এমনই এক ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছে বর্জ্য সমস্যায় জর্জরিত ইতালি। অব্যবহৃত প্লাস্টিক বোতলের বিনিময়ে পুরো রোম শহর ঘোরার সুযোগ করে দিয়েছে দেশটি।

‘প্লাস্টিক ফেরত দিন, বিনামূল্যে বাস-ট্রেনে ভ্রমণ করুন’- এমন স্লোগানে ভিন্নধর্মী এই প্রকল্প হাতে নিয়ে ইতালির সরকার। এসব প্লাস্টিকের খালি বোতল নিয়ে সেগুলো রিসাইক্লিং মেশিনে দেয়া হয়। আর এমন সুযোগ কাজে লাগাতে ইতালির ইন সান জিয়োভান্নি রেলস্টেশনে প্লাস্টিকের বোতল নিয়ে হাজির হয়েছেন যাত্রীরা।

যাত্রীরা বলছেন, যে কাউকে কোনও কিছু রিসাইক্লিংয়ের জন্য বাধ্য করার চেয়ে এভাবে সুকৌশলে কাজ করিয়ে নেয়া অনেক ভালো।

তারা বলছেন, অবশেষে রোমে প্লাস্টিকের বোতল রিসাইক্লিং করা হচ্ছে। যেখানে-সেখানে না ফেলে একটি নির্দিষ্ট জায়গায় জমা করা হচ্ছে। এতে করে এখানকার বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে যে সমস্যা আছে, তার কিছুটা হলেও সমাধান হবে।

এসব খালি বোতলের একটি মূল্য ৫ সেন্ট। এই অর্থ যাত্রীদের যাত্রীদের মেট্রো কার্ডে জমা হয়। একজন যাত্রী ৩০টি বোতল দিয়েই একটি টিকিট পান। যে টিকিট ব্যবহার করে তারা মেট্রোতে একবার বা বাসে ১ ঘণ্টা ৪০ মিনিট ভ্রমণ করতে পারবেন।

এদিকে সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে স্থানীয়রা। তবে পরিবেশবিদরা বলছেন, এটা সাময়িক সমাধান হলেও দীর্ঘস্থায়ী নয়।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪৪৭৩৪১ ৩৬২৪২৮ ৬৩৮৮
বিশ্ব ৫৮৬১২৯৯৫ ৪০৫৭৫৯৪৭ ১৩৮৮৭১০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়