logo
  • ঢাকা বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬

কেন বাম চোখ ঢেকে খবর পড়ল ফিলিস্তিনি উপস্থাপক-উপস্থাপিকা!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ নভেম্বর ২০১৯, ২২:১৩ | আপডেট : ১৯ নভেম্বর ২০১৯, ২২:১৯
ইসরায়েল, ফিলিস্তিন
লন্ডন ভিত্তিক মধ্যপ্রাচ্য বিষয়ক গণমাধ্যম মিডল ইস্ট মনিটর
পশ্চিম তীরে এক বিক্ষোভের ছবি তোলার সময় মুয়াথ আমারনেহ নামের এক ফিলিস্তিনি ফ্রিল্যান্স ফটোগ্রাফারকে গুলি করে ইসরায়েলি সৈন্যরা।

তার প্রতি সংহতি জানাতে সাংবাদিকদের চোখ ঢেকে ওঠানো ছবিগুলো ইতোমধ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছে। খবর লন্ডন ভিত্তিক মধ্যপ্রাচ্য বিষয়ক গণমাধ্যম মিডল ইস্ট মনিটরের।

গত শুক্রবার ৩৫ বছরের মুয়াথ তার বাম চোখে আঘাত পাওয়ার পর থেকে তিনি জেরুজালেমে ইসরায়েলের হাদাসসাহ মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন আছেন।

এদিন অধিকৃত দক্ষিণ পশ্চিম তীরের হেবরন শহরের কাছে সুরিফ গ্রামে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে লাইভ অ্যামিউনিশন ব্যবহার করে ইসরায়েলি সৈন্যরা।

এরপর ‘মুয়াথআই’, ‘আইঅফট্রুথ’ ও ‘মুয়াথআমারনেহ’ এর পাশাপাশি একাধিক হ্যাশট্যাগ ব্যবহার করে একটি অনলাইন ক্যাম্পেইন শুরু করা হয়।

ক্যাম্পেইনটি শুরু হওয়ার পর আহত মুয়াথের একটি ভিডিও ও একাধিক ছবি সামনে আসতে থাকে। এগুলোতে তার রক্তাক্ত বাম চোখ এবং তাকে হাত দিয়ে চোখটি ঢেকে রাখতে দেখা যায়।

এই ফটোসাংবাদিকের আত্মীয়রা জানায়, হাদাসসাহ মেডিকেল সেন্টারের চিকিৎসকরা তাদেরকে জানিয়েছে তার বাম চোখটি স্বাভাবিক করা সম্ভব নয়। এটি তুলে ফেলতে হবে।

মুয়াথ এএফপি সংবাদ সংস্থাকে জানান, তিনি একটি হেলমেট এবং প্রেস লেখা ফ্ল্যাক জ্যাকেট পরে এক পাশে দাঁড়িয়েছিলেন।

তিনি বলেন, হঠাৎ আমি আমার চোখে আঘাত অনুভব করলাম। আমি ভাবলাম এটি রাবার বুলেট বা পাথর। আমি চোখে আমার হাত রেখে কিছুই খুঁজে পেলাম না। কিন্তু আমি কিছুই দেখতে পারছিলাম না।

সংযুক্ত আরব আমিরাতের শীর্ষস্থানীয় গণমাধ্যম দ্য ন্যাশনাল এর ডেপুটি ফরেন এডিটর ডেক মুর এক টুইটার পোস্টে লেখেন, সত্যের চোখ কখনোই অন্ধ হবে না।

তিনি আরও লেখেন, আজ কয়েক ডজন ফিলিস্তিনি সাংবাদিক চোখ হারানো মুয়াথ আমারনেহকে গুলি করার প্রতিবাদ জানিয়েছে। তিনি প্রেস লেখা পোশাক পরেছিলেন। এই বছর ৬০টি এমন ঘটনা ঘটেছে।

প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের জ্যেষ্ঠ কর্মকর্তা হানান আশরায়ি টুইটারে লেখেন, আমরা এই ঘটনার সাক্ষী। তিনি তার হাত দিয়ে বাম চোখ ঢেকে তোলা একটি ছবিও সংযুক্ত করেছেন এই পোস্টে।

ইউসেফ আলহেলৌ নামের এক ফিলিস্তিন ফ্রিল্যান্স সাংবাদিক রোববার দিনগত মধ্যরাতে একটি টুইটার পোস্টে প্যালেস্টাইন টিভির নয়টার নিউজ বুলেটিনের একটি ছবি শেয়ার করেন।

এই ছবিতে প্যালেস্টাইন টিভির উপস্থাপক ও উপস্থাপিকাকে মুয়াথের প্রতি সংহতি জানিয়ে বাম চোখ ঢেকে খবর পড়তে দেখা যায়।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়