• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রাম মন্দিরের জন্য মুসলিমদেরও খুশি হওয়া ‍উচিত: রামদেব

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ নভেম্বর ২০১৯, ১২:০৮
রামদেব
ছবি সংগৃহীত

ভারতের যোগগুরু রামদেব বলেছেন, শুধু হিন্দুরা কেন, মুসলিমদেরও রাম মন্দিরের জন্য খুশি হওয়া উচিত। তার বিশ্বাস মুসলিমদের জন্যও রাম সমান গুরুত্বপূর্ণ। তিনি বলেন, আমি বিশ্বাস করি যে ভারতের ৯৯ শতাংশ মুসলিম আসলে ধর্মান্তরিত।

অযোধ্যা মামলার রায়ের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে রামদেব বলেন, অযোধ্যার অর্থই ‘অজেয়’ তাই ওই স্থানে রাম মন্দির হবে এটাই স্বাভাবিক।

প্রায় তিন দশক ধরে চলতে থাকা অযোধ্যা মামলার রায়ে বিতর্কিত জমিতেই রাম মন্দির গড়ার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। আগামী তিন মাসের মধ্যে ট্রাস্ট গঠন করে মন্দির করার নির্দেশ দেন আদালত। মন্দিরের পাশেই একটি মসজিদ তৈরির জন্য রাজ্য সরকারকে জমির ব্যবস্থা করার নির্দেশ দেয় সাবেক প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ। এই রায়ের পরেই শুরু হয়ে যায় রাম মন্দির তৈরির তোড়জোড়।

অযোধ্যার রায় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ দিন রামদেব বলেন, ভারতের তো সর্বত্র ভগবান বিরাজ করে। খ্রিস্টানদের যেমন পবিত্র ভ্যাটিকানের ক্যাথলিক চার্চ আছে। শিখদের অকাল তখত্‌ আছে। মুসলিমদের মক্কা আছে। তেমনই হিন্দুদের পবিত্রতম মন্দির হিসেবে গড়ে উঠবে অযোধ্যার রাম মন্দির।

এদিকে বিজেপি রামকে নিয়ে রাজনৈতিক ফায়দা আদায় করতে চাইছে-এমন অভিযোগ অস্বীকার করেছেন রামদেব। তিনি বলেন, আমার কাছে রাম কোনও মূর্তি নয়। তিনি দৃঢ়তার প্রতীক। ত্যাগের প্রতীক। তাই রাম সমগ্র ভারতের কাছে এক পুজনীয়।

রাম মন্দির গড়ার ক্ষেত্রে দেশের মুসলিম সম্প্রদায়কেও এগিয়ে আসার অনুরোধ জানান রামদেব। তিনি বলেন, হতে পারে মুসলিমদের ধর্ম আলাদা কিন্তু আমাদের পূর্বপুরুষ তো একই ছিল। সেই জন্যেই রাম একজন হিন্দুর কাছে যেমন পুজ্য ঠিক সেই ভাবেই একজন মুসলিমের কাছেও তিনি আদর্শ। দেশের অধিকাংশ মুসলিমই তো ধর্মান্তরিত মুসলিম। তাই দেশের মুসলিম ভাইদের সঙ্গে আমার ৯৯% ডিএনএ মিলে যাবে।

রাম মন্দির কেমন হবে বলে মনে হয় তার? এই প্রশ্নের উত্তরে রামদেব বলেন, দেশের সমস্ত সাংস্কৃতিক, ঐতিহ্য, ইতিহাস ফুটে উঠবে এই মন্দিরের স্থাপত্যে। এই মন্দিরের স্থাপত্য, ভাস্কর্য, পরিকাঠামো হার মানাবে দেশ বিদেশে বহু মন্দির, মসজিদ, গির্জার স্থাপত্যকেও।

অন্যদিকে এই মন্দির নির্মাণে ইতোমধ্যেই বেশ কয়েক হাজার কোটি রুপি খরচ করেছে বিশ্ব হিন্দু পরিষদ। এই মন্দির নির্মাণ সুষ্ঠভাবে সম্পন্ন করতে একটি ট্রাস্ট গড়ার নির্দেশ দেন ভারতের সর্বোচ্চ আদালত। এই ট্রাস্ট প্রসঙ্গে রামদেব বলেন, যদি কোনও কারণে ট্রাস্টের অর্থ শেষ হয়ে যায় তবে আমি কথা দিলাম হাজার হাজার কোটি রুপি যত লাগবে সব দেব। শুধু আমি কেন ভারতের অনেক রামভক্তই অর্থ দেবেন। রাম মন্দির অনন্যভাবেই তৈরি হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh