বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের ৩টি ভারতের, শীর্ষে দিল্লি

প্রকাশ | ১৬ নভেম্বর ২০১৯, ১৮:৫২ | আপডেট: ১৬ নভেম্বর ২০১৯, ২০:১২

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ভারতের গণমাধ্যম এনডিটিভি

ভারতের বেসরকারি আবহাওয়ার পূর্বাভাস সংস্থা স্কাইমেট এর এক প্রতিবেদন অনুসারে, বিশ্বের সবচেয়ে দূষিত ১০টি শহরের মধ্যে তিনটি ভারতীয় শহর। আর এই তালিকায় শীর্ষে আছে দিল্লি। খবর ভারতের গণমাধ্যম এনডিটিভির।

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুসারে, দিল্লির বাতাসে দূষণের মাত্রা ৫২৭। এই তালিকায় থাকা অন্য দুই ভারতীয় শহর হলো কলকাতা ও মুম্বাই। শহর দুটির অবস্থান যথাক্রমে পঞ্চম ও নবম। একিউআই অনুসারে শহর দুটির বাতাসে দূষণের মাত্রা যথাক্রমে ১৬১ ও ১৫৩।

একিউ এয়ার ভিজুয়ালের একটি রিয়াল-টাইম এয়ার কোয়ালিটি র‌্যাংকিং প্রকাশের দুই সপ্তাহ পরই স্কাইমেটের প্রতিবেদনটি প্রকাশিত হলো। একিউ এয়ার ভিজুয়ালের র‌্যাংকিংয়েও বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলোর তালিকায় শীর্ষে ছিল ভারতের রাজধানী।

দেশটির এনভায়রনমেন্ট পলিউশন (কন্ট্রোল & প্রিভেনশন) অথরিটি (ইপিসিএ) বৃহস্পতিবার এই সঙ্কটের তীব্রতায় উদ্বেগ প্রকাশ করে। এছাড়া সব স্কুল ও কলকারখানা দুই দিনের জন্য বন্ধ রাখার নির্দেশ দেয়া হয় ইপিসিএ এর পক্ষ থেকে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: দিল্লিতে অক্সিজেন বার, ১৫ মিনিটের বিশুদ্ধ অক্সিজেনের মূল্য ২৯৯ রুপি
---------------------------------------------------------------

শুক্রবার সন্ধ্যায় প্রকাশিত প্রতিবেদনটিতে স্কাইমেট জানায়, গত নয় দিনে দিল্লির বাতাসের একিউআই এই ভয়াবহ পর্যায়ে এসে পৌঁছেছে। একিউআই রেকর্ড করা শুরু করার পর প্রথমবারের মতো টানা নয় দিন দিল্লির বাতাসে এমন দূষণ দেখা গেলো।

একিউআই অনুসারে, বাতাসে দূষণের মাত্রা ০ থেকে ৫০ থাকা ভালো। এই মাত্রা ৫১ থেকে ১০০ থাকা সন্তোষজনক; ১০১ থেকে ২০০ থাকা সহনীয়; ২০১ থেকে ৩০০ থাকা খারাপ; ৩০১ থেকে ৪০০ থাকা খুব খারাপ এবং ৪০১ থেকে ৫০০ থাকা তীব্র বা বিপজ্জনক বলে মনে করা হয়।

কে/সি